Site icon The News Nest

চতুর্থ কলকাতা, অষ্টম যাদবপুর, দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয়ে বাংলার ২

univarsity scaled

ন্যাশনাল ইন্সটিটউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ ২০২১-এর তালিকা ঘোষণা করল কেন্দ্র। আর তাতেই মান বাড়ল কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। অষ্টম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

এনআইআরএফের ২০২০ সালের তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় ১০ এবং ১১ নম্বরে ছিল। বছর ঘুরতে না ঘুরতেই এই উন্নতিতে স্বাভাবিকভাবেই খুশি শিক্ষার্থী থেকে কতৃপক্ষ।

এ ছাড়াও ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় সেন্ট জেভিয়ার্স কলেজ, খড়্গপুর আইআইটি-সহ পশ্চিমবঙ্গের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের নাম রয়েছে।

বৃহস্পতিবার ওই তালিকা প্রকাশের কিছুক্ষণ পরেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় তালিকাকে স্বাগত জানিয়ে একটি টুইট করেছেন। এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ের প্রথম দশে থাকা কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সেরার তালিকায় থাকা রাজ্যের অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও অভিনন্দন জানিয়েছেন মমতা।

এনআইআরএফ প্রতিবছরই নিয়ম করে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে। সার্বিক সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকার পাশাপাশি আলাদা করে ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান, ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ, বিশ্ববিদ্যালয়েরও সেরার তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় গত বছর ১০ নম্বরে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম। যাদবপুর একাদশে। এ বছর সেই র‌্যাঙ্কিং অনেকটাই এগিয়ে এসেছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আগে শুধু রয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং বেনারসের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের নাম। পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম স্থানে যথাক্রমে কোয়েম্বাত্তুরের অমৃত বিশ্ব বিদ্যাপীঠম, দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং মণিপাল অ্যাকাডেমি অব হায়ার এডুকেশনের নাম রয়েছে। তার পরেই যাদবপুর।

তালিকা প্রকাশ করা হয়েছে কলেজেরও। এই তালিকা অনুযায়ী, প্রথম পাঁচে রয়েছে রাজ্যের দুটি কলেজ। চতুর্থ স্থানে রয়েছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। পঞ্চম স্থানে রয়েছে হাওড়ার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির।

এছাড়াও এই তালিকায় স্থান পেয়েছে রহরার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ, রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজ এবং বেথুন কলেজ। কলেজ গুলির মধ্যে প্রথম স্থানে রয়েছে দিল্লির মিরিন্ডা হাউস।

Exit mobile version