No jobs or higher education if you go to study in Pakistan, UGC & AICTE tell Indian students

পাকিস্তানের ডিগ্রি স্বীকৃত নয় ভারতে, মিলবে না চাকরি, সাফ জানাল UGC-AICTE

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উচ্চশিক্ষার জন্য সন্তানকে কি পাকিস্তানে পাঠানোর কথা ভাবছেন ? তাহলে অবিলম্বে সেই ভাবনা বা সিদ্ধান্ত প্রত্যাহার করুন অভিভাবকেরা ৷ কারণ পাকিস্তানের কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত উচ্চশিক্ষার ডিগ্রিকে এদেশে মূল্যহীন ঘোষণা করল ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (UGC) এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) ৷

শুক্রবার UGC এবং AICTE, দুই সংগঠনের তরফে যৌথ নির্দেশিকা প্রকাশ করে শিক্ষার জন্য পাকিস্তানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়। পড়াশোনা যে কোনও বিষয় নিয়েই হোক না কেন, পাকিস্তান থেকে পাওয়া ডিগ্রি কোনও ভাবেই গৃহীত হবে না বলে জানানো হয়েছে। তবে যে সমস্ত অভিবাসী এবং তাঁদের ছেলেমেয়েরা পাকিস্তানে উচ্চশিক্ষা লাভ করেছেন এবং পরবর্তী কালে ভারতের নাগরিকত্ব পেয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র পেলে তাঁদের ভারতে চাকরি পেতে সমস্যা হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়।

আরও পড়ুন: WB Higher Secondary Exam 2022: পরীক্ষার সূচিতে বদল, জেনে নিন কবে হবে পরীক্ষা

এর আগে, ২০১৯ সালে পাক অধিকৃত কাশ্মীরের কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হওয়ার পরামর্শ দিয়ে নির্দেশিকা জারি করেছিল UGC। তবে ভারত থেকে পাকিস্তানে পড়তে যাওয়া পড়ুয়ার সংখ্যা একেবারেই নগণ্য। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে সবমিলিয়ে ২০০-র মতো পড়ুয়া, যাঁদের মধ্যে অধিকাংশই জম্মু-কাশ্মীরের বাসিন্দা, পাকিস্তানের বিশ্ববিদ্যালয়ে নাম নথিভুক্ত করেছিলেন। এই মুহূর্তে কত জন পড়ুয়া সেখানে পাঠরত, তা যদিও জানা যায়নি।

এআইসিটিই চেয়ারম্যান অনিল সহস্রবুধের কথায়, “ভারতে বিচার্য নয় এমন ডিগ্রি অনুসরণ করে অভিভাবক এবং পড়ুয়াদের কষ্টার্জিত অর্থ ব্যয় করার কোনও মানে হয় না ৷ চিন, ইউক্রেন-সহ অন্যান্য দেশের ক্ষেত্রে আমাদের অতীতে এমন অভিজ্ঞতার সাক্ষী হতে হয়েছে ৷ তাই এই নির্দেশিকা ৷”

আরও পড়ুন: Govt Jobs: স্বাস্থ্য ও খাদ্য দফতরে প্রায় ১২ হাজার নিয়োগ রাজ্যের, রইল বিস্তারিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest