Pre-Primary Admission: The Department of Education has announced the deadline for distribution of admission applications

Pre-Primary Admission: ভর্তির আবেদনপত্র বিতরণের সময়সীমা জানাল শিক্ষা দফতর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাবর্ষে ভর্তির নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ শিক্ষা দফতর। তাতে জানানো হয়েছে ৭ ডিসেম্বর থেকে শুরু হবে ফর্ম বিলি। শিক্ষার অধিকার আইন মেনে প্রবেশিকা পরীক্ষা নিষিদ্ধ করেছে সরকার। ভর্তি হবে লটারির মাধ্যমে।

৭ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত স্কুল থেকেলটারির আবেদনপত্র বিতরণ করা হবে। ১৫ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে যে কোনও দিন স্কুল তার প্রয়োজন ও পছন্দ মতো লটারি করতে পারে। ২১ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে লটারির (Pre-Primary Admission) মাধ্যমে নির্বাচিত পড়ুয়ারা ভর্তি হবে বলে বিজ্ঞপ্তি দিয়ে জানাল শিক্ষা দফতর।

আরও পড়ুন: দুমাসের মধ্যে বাংলাতে ১৫ হাজার শিক্ষক নিয়োগ! বিধানসভায় বড় ঘোষণা ব্রাত্যের

করোনা বা অন্য কোনও কারণে স্কুলছুট হওয়া পড়ুয়াদের স্কুলে ফেরাতে বিশেষ তোড়জোড় শুরু করল স্কুল শিক্ষা দফতর। ভর্তি সংক্রান্ত স্মারকলিপি তৈরি করে জেলাভিত্তিক সমগ্র শিক্ষা মিশনের অধিকর্তাদের বিষয়টি দেখার নির্দেশ শিক্ষা দফতরের। শুক্রবারই মেমোরেন্ডাম প্রকাশ করে দফতর। সরকারি, সরকার-পোষিত, সরকারি সাহায্য প্রাপ্ত এবং এসএসকে এমএসকে সহ বিভিন্ন বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির বিজ্ঞপ্তি বিদ্যালয় শিক্ষা দফতরের পক্ষ থেকে কেন্দ্রীয় ভাবে প্রকাশ করা হয়েছে।

বিভিন্ন শ্রেণিতে নির্দিষ্ট বয়স অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি করার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষার অধিকার আইন ২০০৯ অনুসারে কোনও পড়ুয়া যেন কোনও ভাবেই তার নিকটস্থ বিদ্যালয়ে ভর্তির সুযোগ না হারায়, সে দিকে বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে। প্রাক-প্রাথমিক থেকে প্রতিটি শ্রেণিতে ভর্তির সময় পড়ুয়াদের বয়স কত হবে, সেই সংক্রান্ত নির্দেশিকা দেওয়া হয়েছে। সরকারি নিয়ম অনুসারে সাধারণ বিভাগ ছাড়াও তফশিলি জাতি, উপজাতি, ওবিসি এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ভর্তির জন্য যে সংরক্ষণ ব্যবস্থা রয়েছে সেই সংক্রান্ত নির্দেশিকা জানানো হয়েছে।

আরও পড়ুন: Madhyamik Exam 2021: ২৪ ডিসেম্বরের মধ্যেই সারতে হবে মাধ্যমিকের টেস্ট, নির্দেশ পর্ষদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest