Secondary test must be completed by 24th December, Board of Directors

Madhyamik Exam 2021: ২৪ ডিসেম্বরের মধ্যেই সারতে হবে মাধ্যমিকের টেস্ট, নির্দেশ পর্ষদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার বিশেষ প্রজাতির চোখরাঙানির মধ্যে উচ্চ মাধ্যমিকের পর বাধ্যতামূল হল মাধ্যমিকের টেস্টও। এর আগে সরকারের তরফে জানানো হয়েছিল, ইচ্ছা করলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট না নিতে পারে তারা। তবে পরিবর্তিত পরিস্থিতিতে অবস্থান বদলাল শিক্ষা দফতর। বুধবার মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত নির্দেশিকায় ১৩ – ২৪ ডিসেম্বরের মধ্যে মাধ্যমিকের টেস্ট নিতে বলা হয়েছে।

পরবর্তীতে করোনা পরিস্থিতি বিবেচনা করে অনলাইনে শুরু হয়েছিল পড়াশোনা। দীর্ঘদিন সেভাবেই চলছিল। ২০২১ সালের শুরুর দিকে খানিকটা নিয়ন্ত্রণে আসে করোনা। সেই সময় নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুল খোলা হয়েছিল। কিন্তু পরবর্তীতে ফের বাড়তে থাকে করোনা। বন্ধ করে দেওয়া হয় স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। পড়ুয়াদের স্বার্থে চলতি বছরে নেওয়া হয়নি মাধ্যমিক-উচ্চমাধ্যমিক। বরং বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হয়। তাই সকলেরই প্রশ্ন ছিল, ২০২২ সালে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হবে কি না।

আরও পড়ুন: দুমাসের মধ্যে বাংলাতে ১৫ হাজার শিক্ষক নিয়োগ! বিধানসভায় বড় ঘোষণা ব্রাত্যের

কিছুদিন আগেই উত্তর মিলেছে এই প্রশ্নের। ঘোষণা করা হয়েছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সূচি। এবার মাধ্যমিকের টেস্ট পরীক্ষা (Madhyamik Exam 2021) নেওয়া বাধ্যতামূলক বলেই জানানো হল পর্ষদের তরফে। নির্দেশ দেওয়া হয়েছে, ১৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যেই নিতে হবে মাধ্যমিকের টেস্ট। পরীক্ষা মিটতেই বোর্ডে পাঠাতে হবে প্রশ্নপত্র।

এদিকে এখন নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা। ফলে শিক্ষামহলে জোর চর্চা, ফের বন্ধ হয়ে যাবে না তো স্কুল? তাহলে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক (Higher Secondary Exam 2021) পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে। সেই প্রশ্নও ঘুরপাক খাচ্ছে অনেকের মনে। সেক্ষেত্রে অন্যতম সমাধান টেস্ট। যদি একান্তই রাজ্যের দুই মেগা পরীক্ষা করানো সম্ভব না হয়, তাহলে টেস্টে পাওয়া নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হতে পারে লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর।

আরও পড়ুন: Rupashree Prakalpa Recruitment: রূপশ্রী প্রকল্পে কর্মী নিয়োগ, ৪০ বছর পর্যন্ত আবেদনের সুযোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest