Students boycott higher secondary level examination in Visva-Bharati University

অচলাবস্থা অব্যাহত বিশ্বভারতীতে! উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষা বয়কট পড়ুয়াদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সীমা বাড়ানোর দাবিতে বিক্ষোভ পড়ুয়াদের। আজ থেকে বিশ্বভারতীতে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষাই দিলেন না ছাত্রছাত্রীরা। পরীক্ষার জন্য আরও একমাস সময় চেয়ে বিক্ষোভ দেখান ছাত্রছাত্রীরা।

তিন দফা দাবি নিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গত ২৩ দিন ধরে চলছে আন্দোলন। এই তিন দফা দাবি দাওয়ার মধ্যে যেমন রয়েছে হোস্টেল খোলার দাবি, ঠিক তেমনি আবার রয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন পেছানোর দাবি। এছাড়াও রয়েছে অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি-দাওয়া। এই সকল দাবি-দাওয়াকে ঘিরে সোমবার নতুন করে উত্তপ্ত হতে লক্ষ্য করা গেলেও বিশ্বভারতী চত্বরকে। সোমবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে উচ্চ মাধ্যমিক সহ অন্যান্য বিভিন্ন বিভাগের পরীক্ষার প্রথম দিন। এমত অবস্থায় পড়ুয়ারা তাদের আগের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা বয়কটের ডাক দিয়েছেন। উল্লেখযোগ্য বিষয় হলো এ দিন এই পড়ুয়াদের পরীক্ষা বয়কটের ডাকে শামিল হতে লক্ষ্য করা যায় পড়ুয়াদের একাংশের অভিভাবকদেরও।

আরও পড়ুন: Coal India 2022: দ্বাদশ উত্তীর্ণদের জন্য চাকরির বড় সুযোগ, মাসিক বেতন ৩১ হাজার

অন্যদিকে আবার অন্য এক অংশের অভিভাবকরা পড়ুয়াদের পরীক্ষা দেওয়ার পক্ষে দাবি তুলেছেন। এই নিয়ে আবার অভিভাবকদের সঙ্গে পড়ুয়াদের চরম বাকবিতণ্ডা শুরু হয় বিশ্বভারতী চত্বরে। সেই বাকবিতণ্ডা শেষ পর্যন্ত ধস্তাধস্তিতে পৌঁছে যায়। এই ঘটনায় এক পড়ুয়া আহত হন। এই সমস্যার মাঝে পরীক্ষা শুরু হয়নি।

ঠিক কী অভিযোগ আন্দোলনকারী ছাত্রছাত্রীদের?‌ এই বিষয়ে ছাত্রছাত্রীরা বলেন, ‘আমাদের বলা হয়েছিল, অর্ধেক সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা নেওয়া হবে। কিন্তু চারদিন আগে নোটিশ দিয়ে জানানো হয় পুরো সিলেবাসেই পরীক্ষা হবে। ২১ ফেব্রুয়ারি টেস্ট পরীক্ষা শেষ হয়। মার্চ মাসেই ফাইনাল পরীক্ষা। স্টাডি লিভ মাত্র ১ মাস দেওয়া হয়েছে। যেখানে সব জায়গায় তিন মাস সময় দেওয়া হয়।’‌

আরও পড়ুন: KMC Jobs: কলকাতা কর্পোরেশনে স্থায়ী পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest