students in west bengal will now be admitted to colleges through online portal, check news in details

Graduation Online Admission: সিলমোহর মুখ্যমন্ত্রীর, এবার স্নাতকে ভরতি কেন্দ্রীয় অনলাইন পদ্ধতিতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার থেকে স্নাতকস্তরে ভর্তির জন্য আর কলেজে কলেজে ঘোরা নয়। বাড়ি বসেই করা যাবে আবেদন। চলতি শিক্ষাবর্ষে রাজ্যের পড়ুয়াদের বিএ, বিএসসি, বিকমে ভরতি নেওয়া হবে কেন্দ্রীয়ভাবে অনলাইন প্রক্রিয়ায়। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

চলতি শিক্ষাবর্ষ থেকেই রাজ্য চায় স্নাতকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া করতে। ভর্তিতে স্বচ্ছতা বজায় রাখতেই রাজ্যের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সেই কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া থেকে বাদ রাখা হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয় কে। বাদ থাকছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ও। নতুন এই দুই বিশ্ববিদ্যালয় ছাত্র ভর্তির জন্য যেহেতু পরীক্ষা নেয় তাই এই বিশ্ববিদ্যালয়গুলিকে বাদ রাখা হচ্ছে বলে উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর।

আরও পড়ুন: WB Teacher’s Recruitment 2022: আবারও বাংলায় হতে চলেছে শিক্ষক নিয়োগ, বিজ্ঞপ্তি দিল SSC

এই কাজে উচ্চশিক্ষা দপ্তর একটি নতুন পোর্টাল তৈরি করছে। বাড়ি থেকে অনলাইনে আবেদন করতে পারবেন ছাত্রছাত্রী বা তাঁদের অভিভাবকরা। উচ্চমাধ্যমিকস্তরে প্রাপ্ত নম্বর ও পছন্দের কলেজ বা বিশ্ববিদ্যালয় জানাতে হবে। এরপর মেধার ভিত্তিতে সংরক্ষণ মেনে চলবে ভরতি প্রক্রিয়া। প্রথম দু’দফা পরেও আসন ফাঁকা থাকলে নির্দিষ্ট প্রতিষ্ঠান নিজের মত ছাত্রছাত্রীদের নিতে পারবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) স্নাতকের নয়া ভরতি প্রক্রিয়ায় অনুমোদন দিয়েছেন বলেই খবর।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী এদিন সেখানে মনে করিয়ে দেন যে, গত দু’বছর কোভিডের কারণে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ঠিকমত ক্লাস হয়নি। তিনি বলেন, “কোভিডের কারণে গত দু’টি শিক্ষাবর্ষ এলোমেলা হয়ে গিয়েছে। একটি প্রক্রিয়া শুরু আগে তাই উপাচার্যদের বক্তব্য জানা দরকার ছিল।” যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বৈঠক শেষে বলেন, “নতুন ভরতি প্রক্রিয়া অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত। এরফলে আরও স্বচ্ছতা বাড়বে।”

আরও পড়ুন: Madhyamik result : ৩ জুন প্রকাশিত হবে মাধ্যমিকের ফল, জেনে নিন কীভাবে দেখবেন রেজাল্ট?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest