Students will be not allowed with mobile phone in Schools, instruction by education department

School Guidelines: স্কুল পড়ুয়াদের মোবাইল ব্যবহারে ‘না’, নিয়ন্ত্রণ শিক্ষকদের জন্যও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্কুলমুখী হয়েছে পড়ুয়ারা। কিন্তু স্কুলেও কি মোবাইল ফোন নিয়ে যাওয়া যাবে? এনিয়ে এবার কড়া নির্দেশ জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। সরকারি বিজ্ঞপ্তিতে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, ছাত্রছাত্রীরা স্কুলে কোনওরকমভাবে মোবাইল ফোন বা স্মার্ট ফোন নিয়ে আসতে পারবে না। স্কুলে চৌহদ্দির মধ্যে ছাত্রছাত্রীরা কোনওভাবেই মোবাইল ফোন নিয়ে আসতে পারবে না। তবে শুধু ছাত্রছাত্রীরাই নয়, স্কুলে শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। ক্লাসরুমে ও ল্যাবরেটরি ভেতর মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে।

যদি কোনও ক্ষেত্রে ক্লাস বা ল্যাবরেটরির মধ্যে মোবাইল ফোনের ব্যবহার করতে হয়, তবে তার লিখিত অনুমতি নিতে হবে শিক্ষা প্রতিষ্ঠান তথা প্রধান শিক্ষকের কাছ থেকে। শিক্ষকদের নির্দেশ দেওয়ার ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে অবশ্য অনুরোধ শব্দটি ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: Yogi Adityanath: যোগীর টুইটার হ্যাক, গরু -বাঁদরের ছবি গুঁজে দিল হ্যাকাররা

শুধু তাই নয়, মোবাইল বা স্মার্টফোনের পাশাপাশি শ্রেণিকক্ষে ব্যবহার করা যাবে না কোনও রকম ব্লুটুথ ডিভাইস। এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে শিক্ষকদের জন্য। ছাত্রছাত্রীদের ক্ষেত্রে কোনও ব্যাখ্যা না থাকলে শিক্ষকদের জন্য এর একটি ব্যাখ্যাও ওই নির্দেশিকায় জানানো হয়েছে। বলা হয়েছে, ক্লাস চলাকালীন শিক্ষকরা মোবাইল ফোনের ব্যবহার করলে ছাত্র-ছাত্রীদের পঠনপাঠন প্রক্রিয়া বিঘ্নিত হতে পারে। অনেক ক্ষেত্রে তাদের মনঃসংযোগে ব্যাঘাত ঘটতে পারে। তাই শিক্ষকদের জন্য ক্লাসরুম ও ল্যাবরেটরিতে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ রাখতে অনুরোধ করা হচ্ছে।

করোনা সংক্রমণের সময় লকডাউনের কারণে স্তব্ধ হয়ে গিয়েছিল জনজীবন। তার প্রভাব পড়েছিল রাজ্যের শিক্ষা ব্যবস্থাতেও। পরে শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনলাইন ক্লাসের মাধ্যমে পঠনপাঠন শুরু করেছিল। সে ক্ষেত্রে শিক্ষক ও ছাত্রছাত্রীদের মধ্যে সংযোগ গড়ে তুলেছিল স্মার্ট ফোন। ছাত্র-ছাত্রীদের সাহায্যার্থে স্মার্ট ফোন দেওয়ারও উদ্যোগ শুরু করেছিল রাজ্য সরকার। এ বার ছাত্রছাত্রীদের উপর সেই মোবাইল বা স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হল।

আরও পড়ুন: নীতীশ কুমারের সভায় বিস্ফোরণ, অল্পের জন্য রক্ষা পেলেন বিহারের মুখ্যমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest