Summer Vacation for school extended

Summer Vacation in Bengal: আরও বাড়ল গরমের ছুটি, নয়া বিজ্ঞপ্তি জারি স্কুলশিক্ষা দফতরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার নির্ধারিত সময়ের পরে দক্ষিণবঙ্গে ঢুকতে চলেছে বর্ষা। এরই মাঝে ক্রমেই গরম বেড়ে চলেছে দক্ষিণের জেলাগুলিতে। আদ্রতাজনিত সমস্যায় ভুগছে আম জনতা। এই পরিস্থিতিতে আবহাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবহে এবার স্কুলে গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। বর্তমান আবহাওয়ার পরিস্থিতির কথা বিবেচনা করেই সিদ্ধান্ত কর্তৃপক্ষের।

পূর্ব ঘোষণা অনুযায়ী ২ মে থেকে ১৫ জুন পর্যন্ত গরমের ছুটি ছিল দীর্ঘ ৪৫ দিন। এবার তা আরও ১১ দিন বাড়ানো হল।  সূত্রের খবর, রবিবার উত্তর ২৪ পরগনার পানিহাটিতে দণ্ড মহোৎসবে প্রচণ্ড গরমে প্রাণহানি এবং বিগত কয়েকদিনে গরমের বিক্ষিপ্ত ঘটনায় নতুন করে ভাবনা-চিন্তা করে শিক্ষা দফতর।

আরও পড়ুন: লকেটের শাসানি, চন্দননগরে হাতাহাতি, ‘ব্রাত্য’ রাজু, নাড্ডার সফরের মাঝে ফের প্রকাশ্যে বিজেপির গোষ্ঠীকোন্দল

সরকারির পাশাপাশি বেসরকারি স্কুল-শিক্ষা প্রতিষ্ঠানগুলিও যাতে এই নির্দেশিকা মানে, সেই মর্মে স্কুল কর্তৃপক্ষকে অনুরোধ জানাবে রাজ্য। শিক্ষা দফতর সূত্রে খবর, রবিবার পানিহাটিতে দই চিড়ের মেলা–উৎসবে তীব্র গরমে প্রাণহানি হয় তিনজনের। আর অনেকে অসুস্থ হয়ে পড়েন। তারপরই মুখ্যমন্ত্রী স্কুলের বাচ্চাদের বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেন। তাঁর মনে হয়েছে, এই অসহনীয় গরম চলতে থাকলে স্কুলপড়ুয়ারা অসুস্থ হয়ে পড়বে। তখনই তিনি শিক্ষামন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার কথা বলেন।

কোভিডের কারণে গত দুবছর স্কুল বন্ধ থাকার পর গরমের ছুটি এগিয়ে আনা নিয়ে বহু প্রশ্ন উঠেছিল। তারপর সেই ছুটি বাড়ানো নিয়েও সরব হয়েছিলেন অনেকে। দাবি উঠেছিল ছুটি কমানো হোক। কিন্তু তীব্র গরমের জেরে আরও কিছুদিন ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য। শিক্ষা দফতরের এমন সিদ্ধান্তে কী প্রতিক্রিয়া হয় শিক্ষক মহলে, এখন সেটাই দেখার।

আরও পড়ুন: Rain Forecast: তিন-চার দিনেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা: হাওয়া অফিস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest