Site icon The News Nest

CBSE- CISCE: পরীক্ষা হবে অফলাইনেই, আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্টের

supreme court web

২০২২ সালে সিবিএসসি, আইসিএসই এবং আইএসসি বোর্ডের টার্ম-১ পরীক্ষা হাইব্রিড মোডে করার কথা ভাবা হচ্ছিল। এ ব্যাপারে পড়ুয়াদের একাংশের তরফে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছিল। তবে দেশের সর্বোচ্চ আদালত সেই আর্জি খারিজ করে দিয়েছে। বোর্ডের পরীক্ষা অফলাইনেই নেওয়া হবে। পড়ুয়াদের অনলাইনে পরীক্ষার কোনও সুযোগ থাকল না।

বৃহস্পতিবার আইনজীবী সঞ্জয় হেগড়ে আদালতে জানান, করোনা সংক্রমণ এখনও শেষ হয়নি। আর পরীক্ষা অফলাইনে হবে, এখনই তা বলে দেওয়া বেশ তাড়াহুড়ো করা হয়ে যাবে। তিনি আশঙ্কা প্রকশ করেন, পড়ুয়াদের মধ্যে ভাইরাসের সংক্রমণ হতে পারে। এর সঙ্গে ৩৪ লক্ষ ছেলেমেয়ে যুক্ত রয়েছে। আবেদনকারীরা খালি এটাই চায়, পরীক্ষা হোক হাইব্রিড মোডে।

সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, গতবার তো হাইব্রিড উপায় পরীক্ষা নেওয়া হয়নি। দশম শ্রেণির ১৪ লক্ষ এবংদ্বাদশ শ্রেণির ২০ লক্ষ পড়ুয় ছিল। পরীক্ষা তো ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে। আর যার নোটিস দেওয়া হয়েছিল অক্টোবরে। কোভিড নিয়ে সব রকম সতর্কতামূলক ব্যবস্থার দিকে জোর দেওয়া হয়েছে।

এরপর তিনি আরও জানান, এর আগে ক্লাসরুমে ৪০ জন ছাত্র বসত। তবে এখন কেবল ১২ জন বসে। যাতে শারীরিক দূরত্ববিধি বজায় রাখা যায়। এর পাশাপাশি পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়িয়ে করে দেওয়া হয়েছে, ১৫ হাজারেরও বেশি।

তিনি জানান, সেইসঙ্গে কমিয়ে দেওয়া হয়েছে পরীক্ষার সময়ও। আগে ছিল ৩ ঘণ্টা। এখন তা কমিয়ে করা হয়েছে দেড় ঘণ্টা বা ৯০ মিনিট। আবেদনকারীদর আইনজীবী জানান, এটা কেবল ৩৪ লক্ষ পড়ুয়ার জন্য বলা হচ্ছে না। পরীক্ষার সঙ্গে তা পরীক্ষার্থীদের পাশাপাশি মা-বাবাও যুক্ত। তাঁরা পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিতে আসেন। তিনি আরও জানান, ভাষা, অঙ্ক এবং বিজ্ঞানের মতো বিষয়ের পরীক্ষা থাকলে বেশ ভিড় হয়। আর তাই তাদের হাইব্রিড মোডের সুযোগ দেওয়া হোক।

Exit mobile version