Teacher Recruitment: West Bengal Madrasah Service Commission to recruit assistant teachers soons

Teacher Recruitment: ১৭২৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগ, ১২ মে থেকে করা যাবে আবেদন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যজুড়ে শিক্ষক নিয়োগের প্রসঙ্গে বিভিন্ন দুর্নীতির অভিযোগে রীতিমতো সরগরম সবমহল ঠিক সেই আবহেই এবার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি সামনে এসেছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, নবম-দশম ও একাদশ-দ্বাদশ স্তরে এই শিক্ষক নিয়োগ করা হবে। পাশাপাশি, জানিয়ে রাখি যে গত ৫ মে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাদ্রাসা সার্ভিস কমিশন (The West Bengal Madrasah Service Commission)। প্রায় ১০ বছর পর শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হল সংশ্লিষ্ট কমিশনের তরফে।

মোট শূন্যপদের সংখ্যা: মূলত, রাজ্যের সমস্ত সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসা এবং বেসরকারি ক্ষেত্রে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে, মোট শূন্যপদের সংখা হল ১,৭২৯।

আগামী ১২ মে থেকে অনলাইনে আবেদন করা যাবে নিয়োগের জন্য। ১২ মে বিকেল ৪টে থেকে ১২ জুন মধ্যরাত পর্যন্ত অনলাইন আবেদন করার পোর্টাল চালু থাকবে। নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির অ্যাসিস্ট্যান্ট টিচার পদে নিয়োগের জন্য মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মাদ্রাসা সার্ভিস কমিশনের ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন আবেদনকারীরা।

আরও পড়ুন: Swami Vivekananda Scholarship: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন সাড়ে ৯ লক্ষ

কিছুদিন আগেই রাজ্যে মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে নিয়োগ সংক্রান্ত নিয়ম-বিধিতে পরিবর্তন আনা হয়েছে। ইতিমধ্যেই কমিশনের তরফে এই বিষয়ক একটি গ্যাজেট বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা ছিল, নতুন নিয়ম অনুযায়ী, মূল পরীক্ষা হবে ৯০ নম্বরের এবং ইন্টারভিউ প্রক্রিয়ার জন্য থাকবে ১০ নম্বর। সব মিলিয়ে ১০০ নম্বরের পরীক্ষা। কিছুদিন আগে প্রকাশিত ওই গ্যাজেট বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল, ভবিষ্যতে মাদ্রাসা সার্ভিস কমিশন যদি মনে করে তাহলে নেগেটিভ মার্কিং-এর ব্যবস্থাও আনতে পারে। এর পাশাপাশি প্রয়োজন হলে মূল পরীক্ষা পর্বের আগে একটি প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার অপশনও খুলে দেওয়া হয়েছে নতুন বিজ্ঞপ্তিতে।

নিয়োগ সংক্রান্ত যে মেধাতালিকা প্রকাশ করা হবে, সেই প্যানেল এক বছর পর্যন্ত বৈধ থাকবে বলেও জানানো হয়েছিল ওই গ্যাজেট নোটিফিকেশনে। নয়া নিয়মাবলীর আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, এক্ষেত্রে একাডেমিক কোয়ালিফিকেশনের উপর কোনও নম্বর বরাদ্দ থাকছে না।

আরও পড়ুন: WB HS RESULT Date: উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কবে নাগাদ বেরতে পারে? জানিয়ে দিল সাংসদ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest