TET notification published by west Bengal board of primary education

TET: টেট এবং প্রাথমিক শিক্ষক নিয়োগের জোড়া বিজ্ঞপ্তি প্রকাশ করল পর্ষদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রকাশিত হল প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি। এবার টেটের মাধ্যমে ১১,০০০ শূন্যপদ পূরণ করা হবে। তবে কবে থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে, সে বিষয়ে জানানো হয়নি। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী ১৪ অক্টোবর বা তারপরে অনলাইনে আবেদন সংক্রান্ত তথ্য জানানো হবে।

এর আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদের (wbbpe) সভাপতি গৌতম পাল প্রাথমিক টেট- (wb primary TET 2022)- এর দিন ঘোষণা করে জানিয়েছিলেন- ১১ ডিসেম্বর রাজ্যে হতে চলেছে টেট। সেই সাংবাদিক বৈঠকে পর্ষদের তরফে জানানো হয়েছিল, মোট ১১ হাজার শূন্যপদের জন্য পরীক্ষা নেওয়া হবে। পুজোর (Durga Puja) আগেই বিজ্ঞপ্তি জারি হবে। গোটা প্রক্রিয়া হবে অনলাইনে। লক্ষ্মী পুজোর পর থেকে শুরু হয়ে যাবে রেজিস্ট্রেশন। আজ সেই বিজ্ঞপ্তি প্রকাশ করলো WBBPE.

বিজ্ঞপ্তি অনুসারে , প্রথম থেকে চতুর্থ শ্রেণির জন্য যে টেট পরীক্ষা (TET EXAM 2022) নেওয়া হবে, তার জন্য যোগ্যতা নিম্নরূপ-

(i) ক্লাস I-V
কমপক্ষে 50% নম্বর সহ সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) এবং প্রাথমিক শিক্ষায় 2 বছরের ডিপ্লোমা (যে নামেই পরিচিত)

অথবা কমপক্ষে ৫০% নম্বর সহ সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) এবং প্রাথমিক শিক্ষার 4 বছরের স্নাতক (B.El.Ed.)

বা

কমপক্ষে 50% নম্বর সহ সিনিয়র সেকেন্ডারি (বা এর সমতুল্য) এবং ডিপ্লোমা ইন এডুকেশন (বিশেষ শিক্ষা), রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (R.C.I.) দ্বারা স্বীকৃত একটি কোর্সও বিবেচনা করা হবে।

বা

কমপক্ষে ৫০% নম্বর সহ স্নাতক এবং শিক্ষা স্নাতক (বিএড)

সিনিয়র সেকেন্ডারি বা তার সমমানের পরীক্ষায় 5% নম্বর শিথিলকরণ (অর্থাৎ 45%) তফসিলি জাতি (SC), তফসিলি উপজাতি (ST), অন্যান্য অনগ্রসর শ্রেণি (OBC-A এবং OBC-B), অব্যাহতিপ্রাপ্ত বিভাগগুলির জন্য অনুমোদিত হবে EC), প্রাক্তন সৈনিক, শারীরিকভাবে প্রতিবন্ধী (PH) এবং DH (ডেথ-ইন-হারনেস) বিভাগের প্রার্থীদের জন্য।

টেটে বি.এড (২০২২-২৪) এবং ডিএলএড (২২-২৪)এ ট্রেনিং নিচ্ছেন এমন ছাত্র ছাত্রীরাও বসতে পারবেন। গ্রাজুয়েশনের ক্ষেত্রে ৫০%(UR) ও ৪৫%(R) নম্বর থাকতে হবে।

(ii)
দুই বছরের D.El.Ed এর চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যক্তিরা এই বিজ্ঞপ্তির তারিখে NCTE স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কোর্স এবং ফলাফল এখনও প্রকাশিত হয়নি এমন ব্যক্তিরা যারা দুই বছরের ডিএডের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিয়েছেন। (বিশেষ শিক্ষা) এই বিজ্ঞপ্তির তারিখে আরসিআই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কোর্স এবং ফলাফল এখনও প্রকাশিত হয়নি এবং যারা এই বিজ্ঞপ্তির তারিখে NCTE স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ এডুকেশন (B.Ed.) কোর্সের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিয়েছেন এবং ফলাফল এখনও প্রকাশিত হয়নি তারাও TET-2022-এ বসার জন্য যোগ্য হবেন।

এবং যারা D.El.Ed./D.Ed নিচ্ছেন (বিশেষ শিক্ষা)/বিএড প্রশিক্ষণ (সেশন 2020-2022) এবং যারা D.El.Ed./D.Ed এ যোগ্যতা অর্জন করেছে। (বিশেষ শিক্ষা)/বিএড পার্ট-১ পরীক্ষায় (সেশন 2020-2022) TET-2022-এর জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে। এই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখের পরে যে সমস্ত প্রার্থীরা ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অর্জন করেছেন তাদের TET-2022-এ উপস্থিত হওয়ার জন্য অনুমতি দেওয়া হবে না।

প্রথম ভাষা: আবেদনকারীদের প্রথম ভাষা হিসাবে নিম্নলিখিত ভাষার যেকোন একটি বেছে নিতে হবে: বাংলা, হিন্দি, উর্দু, নেপালি, সাঁওতালি, ওড়িয়া এবং তেলেগু। পছন্দ হবে স্কুলে শিক্ষার মাধ্যমের ভিত্তিতে।

আরও পড়ুন: IBPS PO Recruitment 2022 : ব্যাঙ্কে শূন্যপদ ৬ হাজারেরও বেশি, আবেদনের শেষ তারিখ কবে ?

দ্বিতীয় ভাষা: ইংরেজি (সকলের জন্য)

যোগ্যতার মার্কস: যে প্রার্থী TET-তে পূর্ণ নম্বরের (150) মধ্যে 60% বা তার বেশি স্কোর করবে তাকে TET-2022 পাস করা প্রার্থী হিসাবে বিবেচনা করা হবে। SC, ST, OBC-A, OBC-B, PH, EC, প্রাক্তন সৈনিক এবং DH (ডেথ-ইন-হারনেস) প্রার্থীদের জন্য 5% (অর্থাৎ 55%) শিথিলকরণ হবে । পর্ষদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে , TET-এর যোগ্যতা অর্জন করা কোনো ব্যক্তিকে নিয়োগের চাকরির অধিকার প্রদান করবে না কারণ এটি নিয়োগের জন্য যোগ্যতার মানদণ্ডগুলির মধ্যে একটি মাত্র।

জেনারেল প্রার্থীদের ১৫০ টাকা দিতে হবে। ওবিসি-এ এবং ওবিসি-বি প্রার্থীদের ক্ষেত্রে সেই অঙ্কটা পড়বে ১০০ টাকা। তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ৫০ টাকা দিতে হবে। প্রার্থীরা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অনলাইনে ফি দিতে পারবেন। সেক্ষেত্রে অতিরিক্ত প্রসেসিং ফি ধার্য করা হবে।

আরও পড়ুন: পুজোর আগেই ৫ হাজারেরও বেশি কর্মী নিয়োগ হবে এসবিআইয়ে, আবেদন করুন ঝটপট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest