The Alia University Bill will be introduced next Thursday

Alia University: আলিয়াতেও রাজ্যপালকে সরিয়ে আচার্য মুখ্যমন্ত্রী! বৃহস্পতিবার বিধানসভায় পেশ বিল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সরকারি বিশ্ববিদ্যালয়ে আচার্য হবেন মুখ্যমন্ত্রী এই বিল আগেই পাশ হয়েছে। তা বিরোধীদের পছন্দ না হলেও বিলটি বিধানসভায় পাশ হয়েছে। এই নিয়ে শাসক–বিরোধী চাপানউতোর রয়েছে। এই পরিস্থিতিতে এবার আলিয়া বিশ্ববিদ্যালয়েরও আচার্যের পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বসানোর জন্য বিধানসভায় বিল আসছে বলে সূত্রের খবর।

মঙ্গলবার বিধানসভায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে কার্যনির্বাহী কমিটির বৈঠক হয়। সেই বৈঠকেই স্থির হয়েছে আগামী বৃহস্পতিবার আলিয়া বিশ্ববিদ্যালয় সংশোধনী বিল পেশ করা হবে। রাজ্যের ৩১টি বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আচার্য পদে বসানোর বিল পাশ হয়ে গিয়েছে। কিন্তু আলিয়া বিশ্ববিদ্যালয় যেহেতু সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা বিষয়ক দফতরের অধীন, তাই আলিয়া বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসাতে বিলটি পাশ হওয়া জরুরি। সোমবার বিধানসভায় মন্ত্রিসভার বৈঠকে আলিয়া বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসানোর সিদ্ধান্তে সিলমোহর পড়েছে।

আরও পড়ুন: WB HS 2023: আগামী বছর পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই, তারিখ-পরীক্ষাকেন্দ্র নিয়ে বড় ঘোষণা সংসদ সভাপতির

তৃণমূল পরিষদীয় দলের এক সদস্যের কথায়, অন্য সব দফতরগুলি তাদের নিয়ন্ত্রণাধীন বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে পৃথক আচার্য বিল এনে মুখ্যমন্ত্রীকে সেই পদে বসানোর প্রক্রিয়ায় সম্পন্ন করেছে। তাই বৃহস্পতিবার সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা দফতর তাদের তরফে বিধানসভায় বিল পেশ করে সেই প্রক্রিয়ায় অংশ নেবে।আর এই বিলটি পাশ হয়ে গেলে শেষ হবে বিধানসভার বাদল অধিবেশন।

এতদিন পশ্চিমবঙ্গের সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসানোর জন্য বিল পাশ করা হলেও, আলিয়া বিশ্ববিদ্যালয় নিয়ে প্রশ্ন উঠেছিল, যে সরকার কি এই বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে পৃথক পন্থা নেবে? কিন্তু, একই ভাবে সরকারপক্ষ আলিয়া বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে চলেছে।

আরও পড়ুন: CBSE : বাদ গুজরাট দাঙ্গা- মুঘল আমলের দরবার ও বিচারসভার প্রসঙ্গ, নয়া বিজ্ঞপ্তিতে জানাল কেন্দ্রীয় সিলেবাস কমিটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest