Site icon The News Nest

২ এপ্রিল থেকে নিজের স্কুলে উচ্চ মাধ্যমিক, খাতায় ‘খেলা হবে’ স্লোগান লেখা থাকলেই বাতিল উত্তরপত্র

board

আগামী ২ এপ্রিল থেকে রাজ্যে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৭ এপ্রিল। নিজের স্কুলেই এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন ছাত্রা -ছাত্রীরা । এবার উচ্চমাধ্যমিকে মোট পরীক্ষার্থির সংখ্যা ৭ লক্ষ ৪৫ হাজার। এদিন উচ্চমাধ্যমিক পরীক্ষার উদ্দেশ্যে বড় ঘোষণা করেছে শিক্ষা সংসদ।  ইতিমধ্যেই পরীক্ষাকেন্দ্রে বিশেষ পর্যবেক্ষক রাখার নিয়ে উচ্চ মাধ্যমিক  শিক্ষা সংসদ।

চলতি বছরের সকল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের আগাম শুভেচ্ছা জানানো হয়েছে সংসদের তরফে। যদিও কোনও রকম অসুবিধা হয়, তাহলে যোগাযোগ করতে বলা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে। ইতিমধ্য়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য খোলা হয়েছে হেল্প ডেস্ক। এই হেল্প ডেস্ক নাম্বারটি হল ০৩৪ ৬২২ ৫৫৭৮৫। এই হেল্প ডেস্ক নাম্বারে উচ্চ মাধ্যমিক সংক্রান্ত যে কোনও সমস্যার কথা তুলে ধরা হলে সমাধান করা হবে।

আরও পড়ুন: Coal India 2022: দ্বাদশ উত্তীর্ণদের জন্য চাকরির বড় সুযোগ, মাসিক বেতন ৩১ হাজার

দ্বাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ এই পরীক্ষার খাতায় যাতে কেউ রাজনৈতিক স্লোগান না লেখে তা নিশ্চিত করতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষার গাইডলাইনে বলা হয়েছে, উত্তরপত্রে কোনও অশোভন বাক্য, ছবি বা রাজনৈতিক স্লোগান লেখা যাবে না। নির্দেশ অগ্রাহ্য করলে উত্তরপত্রটি বাতিল হবে। উচ্চমাধ্যমিক শুরু হবে সকাল দশটায়। একঘণ্টার মধ্যে কোনও পড়ুয়া হল থেকে বেরিয়ে গেলেও নির্দিষ্ট দিনের ওই উত্তরপত্র বাতিল করবে সংসদ। অভিভাবকরা স্কুলের প্রবেশপথ পর্যন্ত যেতে পারবেন।

আসানসোল এবং বালিগঞ্জে ভোটের কাজে বেশ কিছু স্কুল নেওয়া হবে। এছাড়াও সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (মেন) হবে ২১, ২৪, ২৫ ও ২৯ এপ্রিল এবং ১ মে ও ৪ মে। এই কারণেই পরীক্ষাসূচির অদলবদল হয়েছে। পরীক্ষা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগেই জানিয়ে দিয়েছে, পরীক্ষার দিন ছাড়া বাকি দিনগুলোয় স্কুলে স্বাভাবিক ক্লাস হবে। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য ঘোষণা করবে সংসদ।

আরও পড়ুন: অচলাবস্থা অব্যাহত বিশ্বভারতীতে! উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষা বয়কট পড়ুয়াদের

Exit mobile version