Site icon The News Nest

বদলি নিয়ে বড় ঘোষণা রাজ্যের! চালু হল নয়া ‘উৎসশ্রী’ পোর্টাল,কীভাবে ট্রান্সফারের আবেদন করবেন শিক্ষকরা? জানুন বিস্তারিত

utsosri

শিক্ষক-শিক্ষিকাদের পাশে  দাঁড়াল রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন এবার থেকে অনলাইনেই (Online) বদলির আবেদন করতে পারবেন শিক্ষকরা। সেই উদ্দেশে নতুন এক পোর্টাল ‘উৎসশ্রী’ আনছে রাজ্য সরকার। শনিবার সেই পোর্টালের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সঙ্গে জানালেন কীভাবে বদলির সম্পূর্ণ প্রক্রিয়া অনলাইনে সম্পাদন করা যাবে।

শিক্ষকদের জন্য সুখবর। উদ্বোধন হল উৎসশ্রী পোর্টালের। পূর্ব ঘোষণা মতো আজ শনিবার দুপুরে এই পোর্টালের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানান, এই পোর্টালের মাধ্যমে শিক্ষকরা উপকৃত হবেন।

আরও পড়ুন : Railway Jobs: মাধ্যমিক পাশ করলেই মিলবে রেলের চাকরি, জানুন বিস্তারিত

ব্রাত্য বসুর কথায়, ‘এই রাজ্যের প্রায় সাড়ে ৪ লাখ শিক্ষকের সুবিধার জন্য আমরা উৎসশ্রী পোর্টাল নিয়ে এসেছি। এই পোর্টালে শিক্ষকরা বদলির আবেদন করতে পারবেন। এছাড়াও যাঁরা অশিক্ষক কর্মী তাঁদেরও এই পোর্টালের আওতায় আনা হয়েছে। মুখ্যমন্ত্রী এই পোর্টালের নামকরণ করেছেন। এই পোর্টালের জন্য সবরকম সাহায্য করেছেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। বদলির আবেদন, আদেশনামা সব এই পোর্টালে করা যাবে। কোনও শিক্ষক বদলির আবেদন করলে নির্দিষ্ট নিয়ম মেনে, সময়ের মধ্যে শিক্ষকের আবেদন দেখা হবে ও তা কার্যকর করা হবে। প্রায় ৩০ জনের টিম এই পোর্টালে কাজ করবে।’

কারা আবেদন করতে পারবেন ? 

এই প্রকল্পের সুবিধা পাবেন সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক ও প্রাথমিক স্কুলের শিক্ষক ও শিক্ষিকারা। ২ অগাস্ট থেকে এই আবেদন করা যাবে। প্রসঙ্গত, গত ২২ জুলাই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় জানান, জেলায় জেলায় শিক্ষক বদলি নিয়ে নানা অভিযোগ সামনে আসছে। সেই কারণে এই পোর্টাল চালু করা হচ্ছে।

আরও পড়ুন : রাজনীতিকে ‘অলবিদা’ জানিয়ে কী লিখলেন Babul Supriyo, পড়ে নিন তাঁর সম্পূর্ণ বয়ান

Exit mobile version