Uttar Pradesh: BHU 1st university to launch regular course on Hindu Dharma

Uttar Pradesh: নজরে ভোট, হিন্দু ধর্মে ডিগ্রি কোর্স বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হিন্দুত্বের জাগরণ ঘটানোর কথা বরাবরই শোনা যায় তাঁর মুখে৷ এবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী কেন্দ্র বারাণসীতে চালু হচ্ছে হিন্দু ধর্মে স্নাতকোত্তর পঠনপাঠন৷ দেশের মধ্যে প্রথম এমন কোনও পাঠ্যক্রম চালু করা হল, এমনই মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিশেষ এই ডিগ্রি কোর্সের আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয় (BHU) সূত্রে যা জানা গিয়েছে সেই অনুযায়ী, ভারত অধ্যয়ন কেন্দ্রে হিন্দু ধর্ম নিয়ে প্রতিদিন ক্লাস হবে। সেখানে হিন্দু ধর্ম নানা বিষয় সম্পর্কে পড়ানো হবে। অধ্যাপক সদাশিব কুমার জানান, দু’বছরের এই স্নাতোকত্তর কোর্সের জন্য ইতিমধ্যেই ৪৫ জন ছাত্র-ছাত্রী অবেদন জানিয়েছেন। পড়ুয়াদের মধ্যে একাধিক বিদেশি ছাত্র-ছাত্রী রয়েছেন।

আরও পড়ুন: টেট উত্তীর্ণদের জন্য সুখবর! আগামী এক সপ্তাহের মধ্যে নিয়োগ পাচ্ছেন ৭৩৮ জন

আপাতত বিশেষ এই কোর্সে ১৬টি পেপার রয়েছে। যাতে নাকি হিন্দু ধর্মের আচার, রীতি-নীতি, মন্ত্রের মাহাত্ম্যের মতো বিষয় থাকবে।  চারটি সেমিস্টারে হবে পরীক্ষা। একশো বছরেরও বেশি সময় ধরে হিন্দু ধর্ম নিয়ে ডিগ্রি কোর্স চালু করার পরিকল্পনা ছিল। তা এতদিনে বাস্তবায়িত হল বলে জানান অধ্যাপক কুমার।

বিশেষ এই ডিগ্রি কোর্সের আনুষ্ঠানিক শুভারম্ভ করেন অধ্যাপক ভি কে শুক্লা। তিনি জানান, এটি একটি আন্তঃবিভাগীয় প্রোগ্রাম যা ২০২০ সালের নতুন এডুকেশন পলিসির আওতায় শুরু করা হয়েছে। হিন্দু ধর্মকে পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা অনেক দিনের। তা নিয়ে নানাভাবে চেষ্টা করা হচ্ছিল। সেই চেষ্টার ফল এতদিনে মিলল। এই বিষয়বস্তুর মধ্যে অনেক অবাক করা তথ্য রয়েছে বলেও মনে করেন তিনি।

আরও পড়ুন: Railway Jobs: ভারতীয় রেলে একলপ্তে ২,৪২২ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি, জানুন আবেদন পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest