Site icon The News Nest

জুনেও হচ্ছে না মাধ্যমিক- উচ্চমাধ্যমিক; ঘোষণা মুখ্যসচিবের

cbse board exams

করোনার জেরে ফের পিছিয়ে গেল পরীক্ষা। আগামী জুন মাসেও মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক কোনও পরীক্ষা হবে না বলে জানিয়ে দেওয়া হল। শনিবার নবান্ন এমনটাই জানিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তবে আবার কবে পরীক্ষা হবে, পরীক্ষার সূচী ইত্যাদি পরে ঘোষণা করা হবে বলেই জানিয়েছেন মুখ্যসচিব। পরীক্ষা নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবে শিক্ষা দফতর।

১ জুন থেকে মাধ্যমিক শুরু হয়ে ১০ জুন পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে করোনা পরিস্থিতিতে ‘১ জুন থেকে পরীক্ষা নেওয়া অসম্ভব’ জানিয়ে ১১ মে মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়ার ইঙ্গিত মিলেছিল। জানানো হয়েছিল কবে মাধ্যমিক, কীভাবে মার্কশিট, পর্ষদের সঙ্গে আলোচনা চলছে সরকারের।

এরপর পিছিয়ে যেতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। এমনটাই ইঙ্গিত দিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদেরভাপতি মহুয়া দাস জানিয়েছিলেন, মাধ্যমিক পিছোলে উচ্চ মাধ্যমিকও পিছোবে। তাঁর কথায়, পরীক্ষার্থীদের জীবনের থেকে মূল্যবান কিছু নয়। অপেক্ষা করছি সরকারি সিদ্ধান্তের জন্য। তবে যখনই পরীক্ষা হোক, হবে নিজের স্কুলেই। জানিয়েছিলেন সংসদ সভাপতি মহুয়া দাস।

আরও পড়ুন:নিয়োগ চলছে ব্যাঙ্ক অফ বরোদায়, জেনে নিন আবেদনের শেষ দিন ও Eligibility

উল্লেখ্য, করোনা পরিস্থিতির জেরে বাতিল করা হয়েছিল একাদশ শ্রেণির পরীক্ষাও। পরীক্ষা না দিয়েই দ্বাদশে উত্তীর্ণ করার নির্দেশিকা জারি করা হয়েছিল। পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রকাশিত বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছিল, এবার নিজের স্কুলেই হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে এবং ক্লাস শুরু হলে ৩ মাসের মধ্যে শেষ করতে হবে সিলেবাস।

সম্প্রতি বিবৃতি জারি করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, এ বছর ২০২১ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা কোভিড পরিস্থিতি ও অন্যান্য কারণে বাতিল করা হল। একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করার জন্য প্রত্যেক স্কুলের প্রধানকে আবেদন করা হচ্ছে।

চলতি বছর ১৫ জুন থেকে হওয়ার কথা উচ্চ মাধ্যমিক পরীক্ষা।  সংসদ উল্লেখ করেছিল, উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম ভেন্যুতে হবে। অর্থাৎ ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারবে। নির্ধারিত সূচি মেনে পরীক্ষা হবে। তবে আজ মুখ্যসচিব জানান, করোনার ভয়াবহতার মধ্যে জুনেও মাধ্যমিক বা  উচ্চমাধ্যমিক কোনও পরীক্ষাই হবে না।

আরও পড়ুন: WB Health jobs: রাজ্য সরকারি হাসপাতালে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

Exit mobile version