WBCHSE Results 2022 declared, Know how to check West Bengal HS Result 2022 online

WB HS Result 2022: ৫০০-তে ৪৯৮ পেয়ে প্রথম দিনহাটার অদিশা দেবশর্মা, দ্বিতীয় মেদিনীপুরের সায়নদীপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রকাশিত হল চলতি বছরের উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষার ফলাফল। শুক্রবার বেলা ১১টা নাগাদ সাংবাদিক বৈঠক করে ফলাফল জানালেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। পাশের হার  ৮৮.৪৪  শতাংশ। ৬ লক্ষ ৩৬ হাজার ৮৭৫ জন পা সবচেয়ে ভাল ফলাফলের নিরিখে প্রথম পূর্ব মেদিনীপুর জেলা। এছাড়া পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, কালিম্পং-সহ ৭ জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। ছাত্রদের পাশের হার ৯০.১৯ শতাংশ, ছাত্রীদের ক্ষেত্রে এই হার ৮৬.৮৯ শতাংশ। প্রথম থেকে দশম পর্যন্ত মেধাতালিকা প্রকাশ করেছে সংসদ। এছাড়া ওয়েবসাইটে দেখা যাবে জেলাভিত্তিক মেধাতালিকা।

উচ্চমাধ্যমিকে প্রথম দশে এবার ২৭২ জন!  প্রথম হয়েছেন কোচবিহারের দিনহাটার ছাত্রী অদিশা দেবশর্মা। দ্বিতীয় হয়েছেন পশ্চিম মেদিনীপুরের সায়নদীপ সামন্ত। অদিশার প্রাপ্ত নম্বর ৪৯৮। সায়নদীপ পেয়েছেন ৪৯৭। তৃতীয় হয়েছেন চার জন। রোহিত সেন, সোহন দাস, অভীক দাস এবং পরিচয় পারি। এঁদের প্রাপ্ত নম্বর ৪৯৬।

আরও পড়ুন: Nabanna: এ বার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ‘ভিজিটর’ পদ থেকেও রাজ্যপালকে সরানোর ভাবনা

সাত জেলায় পাশের হার সবচেয়ে বিশি। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, কালিম্পং, বাঁকুড়া রয়েছে প্রথম সাতে।

এবছরের পরীক্ষাকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিলেন সংসদ সভাপতি। এই প্রথমবার পরীক্ষা হোম সেন্টারে অনুষ্ঠিত হয়। সেই বিষয়টি উল্লেখ করেন সংসদ সভাপতি। মোবাইল নিয়ে পরীক্ষা কেন্দ্রে ঢোকার কোনও অভিযোগ আসেনি। পরীক্ষার প্রশ্নপত্র নিয়েও কোনও অভিযোগ ওঠেনি বলে দাবি করেন সংসদ সভাপতি। পাশাপাশি এর আগে কখনও পরীক্ষার মাত্র ৪৪ দিনে ফল প্রকাশ করা হয়নি।

ফল প্রকাশের পরে সংশ্লিষ্ট বিদ্যালয় থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করতে হবে শিক্ষার্থীদের। যে শিক্ষার্থীদের রেজাল্টে সমস্যা থাকবে, তাদের ক্ষেত্রে নির্দিষ্ট প্রোটোকল মেনে, সব দিক পর্যালোচনা করে উচ্চ শিক্ষা সংসদে যোগাযোগ করতে হবে।

আরও পড়ুন: Anubrata Mandal: গরুপাচার কাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার অনুব্রতের দেহরক্ষী সায়গল হোসেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest