বাতিল একাদশ শ্রেণীর পরীক্ষা, উচ্চমাধ্যমিক হবে হোম সেন্টারে

এর আগে আইসিএসই, সিবিএসই-র তরফে দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করা হয়েছিল।

করোনা পরিস্থিতির ওপর বিবেচনা করে ২০২১ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা বাতিল করা হল। একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ করে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে হোম সেন্টারে, ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের।

এদিন একাদশ শ্রেণীর সব পড়ুয়াকেই বিনা পরীক্ষায় দ্বাদশে উত্তীর্ণ করা হবে বলে জানায় রাজ্য। তবে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করা হবে না বলে জানিয়েছে। পূর্ব নির্ধারিত সূচি মেনে ‘হোম সেন্টার’-এই পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময় দুপুর ১২টা থেকে ৩টে ১৫ মিনিট।

আরও পড়ুন: Police jobs: পশ্চিমবঙ্গ পুলিশে ১,২৪৮ পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি, আবেদন চলবে ১ মাস

অবশ্য দ্বাদশ শ্রেণীর পরীক্ষা এখনই বাতিল না করা হলেও পরিস্থিতি বুঝে এই সিদ্ধান্ত বিবেচনা করতে পারে। কোভিড পরিস্থিতির উপর শিক্ষা সংসদ নজর রাখছে। এদিকে, আজ রাজ্য সরকার জানিয়ে দিল, দ্বাদশের পরীক্ষা নিজেদের স্কুলেই দিতে হবে পড়ুয়াদের। মনে করা হচ্ছে, ১৫ জুন থেকে শুরু হতে পারে দ্বাদশ বোর্ডের পরীক্ষা। এদিকে আপাতত রাজ্যের সমস্ত স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে।

এর আগে করোনার জেরে আইসিএসই, সিবিএসই-র তরফে দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করা হয়েছিল। পিছিয়ে গিয়েছে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। অন্যদিকে, সিআইএসসিই তাদের দশম ও দ্বাদশের পরীক্ষা স্থগিত করেছে।

আরও পড়ুন: প্রচুর কর্মী নিয়োগ করবে Indian Navy, জেনে নিন আবেদনের পদ্ধতি