এগিয়ে বাংলা! কর্মসংস্থানের লড়াইয়ে গুজরাত, উত্তরপ্রদেশ, কেরলকে পিছনে ফেলল রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিধানসভা নির্বাচনের প্রচারে এসে বাংলায় ‘গুজরাত মডেল’ গড়ার ডাক দিয়েছিলেন বিজেপি নেতৃত্ব। বাংলায় কর্মসংস্থানের অভাব নিয়ে বারংবার তোপ দেগেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহরা। কবে সেই মোদী-শাহের রাজ্যই প্লেসমেন্টের নিরিখে পিছিয়ে বাংলা থেকে। আর এই তথ্য দিচ্ছে মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারই। কেন্দ্রের প্রকাশিত রিপোর্টেই দেখা যাচ্ছে, বাংলার থেকে পিছিয়ে প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর রাজ্য। শুধু গুজরাত নয়, শিক্ষার নিরিখে দেশের শীর্ষে থাকা কেরলও পিছিয়ে বাংলা থেকে।

আরও পড়ুন : Western Railway Recruitment: ৩,৫৯১ শূন্যপদে অ্যাপ্রেন্টিস নিচ্ছে রেল, ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক পাশ

ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্টের মতো পেশাগত বিভিন্ন কোর্স পড়ানো হয়, এমন শিক্ষা প্রতিষ্ঠানগুলির নিয়ামক সংস্থা হল অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন। সেই সংস্থাই একটি সমীক্ষা চালিয়ে দেখে যে ২০১৯-২০ সালে পাশ করা পড়ুয়াদের প্লেসমেন্ট দেওয়ার ক্ষেত্রে এগিয়ে কোন রাজ্য। সেই সমীক্ষায় দেখা যায়, শতাংশের হারে বাংলায় ৫০ শতাংশ পড়ুয়াকে চাকরি দেওয়া হয়েছে। সেখানে কর্ণাটকে এই হার ৩৮ শতাংশ।

এদিকে চাকরি পাওয়ার হারের নিরিখে উত্তরপ্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্য পশ্চিমবঙ্গ থেকে পিছিয়ে। গুজরাতে এই হার মাত্র ২৮ শতাংশ, উত্তরপ্রদেশ মাত্র ৩৫ শতাংশ। বাংলার থেকে এই তালিকায় পিছিয়ে মহারাষ্ট্র, রাজস্থানও। প্রতিবেশী রাজ্য বিহার, ওডিশার থেকেও বাংলা অনেক এগিয়ে। পিছিয়ে বিজেপি শাসিত ত্রিপুরাও। পশ্চিমবঙ্গ এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। বাংলার উপরে রয়েছে তামিলনাড়ু এবং দিল্লি।

আরও পড়ুন : ট্রেন না চললে ভাত জুটছে না, লোকাল চালানোর দাবিতে তুমুল বিক্ষোভ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest