West Bengal Budget 2024 : Chandrima Bhattacharya Announced Class Eleven Students Will Get Taruner Swapna Scheme

West Bengal Budget 2024: একাদশ শ্রেণি থেকেই পড়ুয়ারা পাবেন ট্যাব! বিরাট ঘোষণা বাংলার বাজেটে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের স্কুল পড়ুয়াদের জন্য একাধিক নতুন প্রকল্পের কথা আগেই ঘোষণা করেছে রাজ্য সরকার। তার মধ্যে অন্যতম জনপ্রিয় হল ‘তরুণের স্বপ্ন’ নামে প্রকল্প। সেই প্রকল্পের মাধ্যমে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ১০ হাজার টাকা বরাদ্দ করা হয়। এবার সেই টাকা একাদশ শ্রেণির পড়ুয়ারা পাবে বলে ঘোষণা করা হল রাজ্য বাজেটে।

বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, ক্লাস ১১ থেকেই উচ্চমাধ্যমিকে পড়াশোনা শুরু হয়ে যায়। সেকারণে ক্লাস ১১ থেকে স্মার্ট ফোন দেওয়া হচ্ছে। এতে তাদের সুবিধা হবে। আগে দ্বাদশ শ্রেণিতে দেওয়া হত।

অর্থাৎ এবার আর সরকারি ট্যাব পাওয়ার জন্য দ্বাদশ শ্রেণিতে ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে না। দশম শ্রেণি থেকে একাদশ শ্রেণিতে ওঠার পরেই কোনও পড়ুয়ার হাতে চলে যাবে সরকারি ট্যাব। নিঃসন্দেহে বাংলার লক্ষ লক্ষ পড়ুয়ার মুখে হাসি ফোটাল রাজ্য বাজেটের এই ঘোষণা। সেজন্য অতিরিক্ত ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।

২০২১ সাল থেকে এই ‘তরুণের স্বপ্ন’ নামক প্রকল্প চালু করা হয়েছিল। যেখানে যে পড়ুয়াদের পরিবারের বার্ষিক আয় ২ লাখ টাকার নিচে তাঁরা এই পরিষেবা পাওয়ার জন্য আবেদন করতে পারতেন। পড়ুয়ার অ্যাকাউন্টে রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া হত ১০ হাজার টাকা। তবে এবার এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করা যাবে একাদশ শ্রেণি থেকেই। তরুণের স্বপ্ন প্রকল্পে চমক দিলেন রাজ্যের অর্থমন্ত্রী। এদিন বাজেট ভাষণে জানিয়ে দেওয়া হল, এবার থেকে একাদশ শ্রেণির পড়ুয়ারা এই প্রকল্পের সুবিধার আওতাভুক্ত হতে চলেছেন। এই প্রকল্পের জন্য পড়ুয়াদের একটি স্টুডেন্ট ডিসিএফ আবেদন পূরণ করতে হয়। সেই আবেদন পত্র সংশ্লিষ্ট পড়ুয়ার স্কুল থেকে দেওয়া হয়ে থাকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest