West Bengal Government announced Rules and schedule for the admission in College and University

College Admission: কলেজ-বিশ্ববিদ্যালয়ে কবে থেকে ভর্তির নিয়ম ও নির্ঘণ্ট ঘোষণা উচ্চ শিক্ষা দফতরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্নাতক ও স্নাতকোত্তর স্তরে ছাত্র-ছাত্রীদের অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করল উচ্চশিক্ষা দফতর। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতক স্তরের প্রথম বর্ষে অনলাইনে ভর্তির আবেদন করা যাবে আগামী ১৮ জুলাই থেকে ৫ অগস্ট পর্যন্ত। মেধাতালিকা প্রকাশ করা হবে ১৬ অগস্ট-এর মধ্যে। এরপর কলেজে ভর্তির  প্রক্রিয়া চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ক্লাস শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে।

স্নাতকস্তরের পাশাপাশি আগামী ১ সেপ্টেম্বর থেকে স্নাতকোত্তর স্তরে বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির জন্যও অনলাইন পদ্ধতিতে আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা। কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের গোটা প্রক্রিয়াটিই অনলাইনে চলবে। কোনও পড়ুয়াকে ভর্তির জন্য সশরীরে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হাজির হতে হবে না। ভর্তির আবেদন করার সময় কোনও ফি নেওয়া যাবে না বলে জানানো হয়েছে। তবে অনলাইন পদ্ধতিতে ভর্তির জন্য নির্ধারিত ফি জমা দিতে পারবেন ছাত্রছাত্রীরা।

আরও পড়ুন: Indian Army: মেয়াদ মাত্র ৪ বছর! নিয়োগ করা হবে ৪৫ হাজার ‘অগ্নিবীর’

কী কী নিয়ম মানতে হবে? 

১) মেধার ভিত্তিতে অনলাইনে ভরতির প্রক্রিয়া চলবে। ভরতির প্রক্রিয়ার সময় তথ্য যাচাই বা কাউন্সেলিংয়ের জন্য পড়ুয়াদের কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ডাকা যাবে না। ভরতির প্রক্রিয়ার সময় পড়ুয়াদের সশরীর কলেজে বা বিশ্ববিদ্যালয়ে যেতে হবে না।

২) গত বছরের মতোই অনলাইনে ভরতির প্রক্রিয়ার সময় তথ্য স্ক্যান বা আপলোডের জন্য আবেদনকারীদের থেকে কোনও টাকা নেওয়া যাবে না। কলেজ বা বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র বা প্রসপেক্টাস দেওয়ার জন্য কোনও অর্থ নেওয়া যাবে না।

৩) ইমেল বা টেলিকমিউনিকেশনের মাধ্যমে যোগ্য প্রার্থীদের সরাসরি জানাতে হবে।

৪) অনলাইনে বা নির্দিষ্ট ব্যাঙ্কে ফি দিতে হবে। সেজন্য কলেজে যেতে হবে না।

৫) যাচাইয়ের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা সংশ্লিষ্ট ব্যাঙ্কের হাতে তুলে দিতে হবে। মেধাতালিকার ভিত্তিতে ব্যাঙ্কে টাকা জমা দিতে হবে।

৬) অনলাইনে আবেদনের জন্য যাবতীয় নথি আপলোড করতে হবে। যদি প্রয়োজন হয়, তাহলে কলেজে ভরতির পর নথি যাচাই করা যাবে। অনলাইনের ফর্মের সঙ্গে নথির মিল না থাকলে ওই পড়ুয়ার ভরতি প্রক্রিয়া বাতিল করে দেওয়া হবে।

৭) সবপক্ষকে সরকারের যাবতীয় করোনাভাইরাস বিধি মেনে চলতে হবে

আরও পড়ুন: IBPS Clerk Recruitment 2022: ৭ হাজারের বেশি শূন্যপদ ব্যাঙ্কে, জানুন আবেদনের Direct Link

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest