west bengal govt moves calcutta high court division bench against cbi probe order on SSC Group D

SSC গ্রুপ ডি নিয়োগ মামলা: CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ, বুধবার ডিভিশন বেঞ্চে মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এসএসসির (SSC) গ্রুপ ডি নিয়োগ মামলায় কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল রাজ্য সরকার। সূত্রের খবর, মঙ্গলবার সকালে উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চে রাজ্যের দায়ের করা মামলা গৃহীত হয়েছে। সোমবার এই নিয়োগে বেনিয়মের অভিযোগ সংক্রান্ত মামলার তদন্তভার সিবিআইকে (CBI) দেয় কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ এই রায় ঘোষণা করে। তারপরই অবশ্য রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাওয়ার পরিকল্পনা ছিল রাজ্য সরকারের। আজ সেই পদক্ষেপ  নেওয়া হল।  সূত্রের খবর, বুধবার মামলার শুনানি হতে পারে।

কার সুপারিশে গ্রুপ ডি পদে ৫০০ জনের নিয়োগ হয়েছে, তা নিয়ে এসএসসি ও মধ্যশিক্ষা পর্ষদের চাপানউতরের জেরে সোমবার এক রায়ে সিবিআইকে (SSC CBI)  তা অনুসন্ধানের ভার দেন সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।মামলার রায়ে বিচারপতি জানিয়েছেন, এই নিয়োগ মামলার অনুসন্ধান করবেন সিবিআইয়ের ডিআইজি অথবা জয়েন্ট ডিরেক্টর পদমর্যাদার কোনও আধিকারিক। ২১ ডিসেম্বর মধ্যে অনুসন্ধান রিপোর্ট আদালতে জমা দিতে হবে সিবিআইকে।

নিয়োগ সংক্রান্ত সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে মঙ্গলবারই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় এসএসসি। কিন্তু সিঙ্গল বেঞ্চের রায়ের প্রতিলিপি জমা দিতে পারেনি এসএসসি। সিঙ্গল বেঞ্চের (SSC Calcutta High Court) রায় অনুযায়ী, বুধবার বিকেলে সিবিআই মামলাটি অনুসন্ধানের দায়িত্ব নেবে। এসএসসি ও রাজ্যের আইনজীবী তার আগেই এই মামলার শুনানি করার আর্জি জানালে, বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ তাতে সম্মতি দেয়। ফলে, আগামিকাল, বুধবার সকাল ১০.৩০ এ বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।

মামলার প্রাথমিক অভিযোগ অনুযায়ী, ২৫ জনের নিয়োগ বেআইনি ভাবে সুপারিশের ভিত্তিতে হয়েছে। বৃহস্পতিবার শুনানির সময় আবেদনকারীর তরফে দাবি করা হয় সংখ্যাটা ২৫ নয়, ৫০০। যদিও চাকরির ক্ষেত্রে সুপারিশের অভিযোগ অস্বীকার করে এসএসসি কর্তৃপক্ষ। এ নিয়ে মাধ্যমিক বোর্ডের সঙ্গে চাপানউতোরের জেরে আদালত সিবিআইকে দিয়ে অনুসন্ধানের নির্দেশ দেয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest