HS Exams 2021: পিছিয়ে যেতে পারে উচ্চ মাধ্যমিক, ইঙ্গিত সংসদের

সূত্রের খবর, সোমবারই পর্ষদের সভাপতি প্রায় ঘণ্টাতিনেক বৈঠক করেন স্কুলশিক্ষা সচিব মণীশ জৈন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রোনার চূড়ান্ত আক্রমণের মুখে নির্ধারিত সূচি মেনেই কি হবে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination)? নাকি স্থগিত বা বাতিল হবে? এই নিয়ে যখন চূড়ান্ত অনিশ্চিয়তা, তখন উচ্চ মাধ্যমিক পরীক্ষাও (HS Examination) আগাম পিছিয়ে যাওয়ারই ইঙ্গিত দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Board of Higher Secondary Education)। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস বুধবার জানান, করোনা পরিস্থিতির কারণে মাধ্যমিক পরীক্ষা পিছোলে উচ্চ মাধ্যমিকও পিছিয়ে দেওয়া হতে পারে। সংসদ অপেক্ষা করছে সরকারি সিদ্ধান্তের জন্য।

এদিন তিনি বলেন, ‘ পরীক্ষার্থীদের জীবনের থেকে মূল্যবান আর কিছু নেই। পরীক্ষা পরেও হতে পারে। তবে যখনই পরীক্ষা হোক, তা হবে নিজের স্কুলেই।’ দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর করোনার যা বাড়বাড়ন্ত তৈরি হয়েছে গোটা দেশে, বাংলাও তার ব্যতিক্রম নয়। আর তাতে স্পষ্ট, এই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষা নেওয়া যাবে না এ রাজ্যে। তবে পরীক্ষা বাতিল না পরে হবে তা নিয়ে আলোচনা চলছে। ইতিমধ্যেই রাজ্যের স্কুল শিক্ষা সচিবের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের বৈঠকের পর মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিস্তারিত রিপোর্ট মুখ্যমন্ত্রীকে পাঠানো হয়েছে৷

আরও পড়ুন: JEE Main Result: জয়েন্ট এন্ট্রান্সের সম্ভাব্য ফল আজই, জেনে নিন কীভাবে দেখবেন…

আগামী ১ জুন থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বর্তমান পরিস্থিতিতে তা করা কোনও ভাবেই সম্ভব নয়৷ লোকাল ট্রেন বন্ধ করে দেওয়া হয়েছে। জেলায় জেলায় উত্তরপত্র পাঠানোর ক্ষেত্রে লোকাল ট্রেনই বড় ভরসা ছিল পর্ষদের৷ পরীক্ষা না হলে কীভাবে ছাত্রছাত্রীদের নম্বর দেওয়া হবে, পর্ষদের কাছে তা জানতেও চেয়েছে স্কুল শিক্ষা দফতর৷ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, “আপাতত ওই নির্ধারিত সূচি অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা ১ জুন শুরু হয়ে ১০ জুন ঐচ্ছিক বিষয় হয়ে শেষ হওয়ার কথা ছিল, তা হচ্ছে না। পিছিয়ে যাবে না বাতিল হবে তা সরকারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।”

সূত্রের খবর, সোমবারই পর্ষদের সভাপতি প্রায় ঘণ্টাতিনেক বৈঠক করেন স্কুলশিক্ষা সচিব মণীশ জৈন। মাধ্যমিক আয়োজনের জন্য কতটা প্রস্তুতি নেওয়া হয়েছে, বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার পথে কোন কোন বিষয়গুলি অন্তরায় হতে পারে, সেই সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চান তিনি। যদি শেষপর্যন্ত পরীক্ষা বাতিল হয়ে যায়, তাহলে কীভাবে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে, সে বিষয়েও বিস্তারিত আলোচনা হয়। তারই ভিত্তিতে মুখ্যমন্ত্রীর দফতরে বিস্তারিত রিপোর্ট পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, সেই রিপোর্ট দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: জুনে মাধ্যমিক নয়, স্থগিত না বাতিল রাজ্যের কাছে জানতে চাইল পর্ষদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest