Higher Secondary Result Will Be Announced On 22 July

আগামী ২২ জুলাই উচ্চমাধ্যমিকের রেজাল্ট; কোথায় জানা যাবে রেজাল্ট দেখে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী  ২২ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ। দুপুর ৩ আনুষ্ঠানিক ফলপ্রকাশ করা হবে। ২৩ জুলাই সকাল ১১টার পর মিলবে মার্কশিট। ২২ জুলাই বিকেল ৪টে থেকে ওয়েবসাইটেও দেখা যাবে ফল।

পরের দিন ২৩ জুলাই সকাল ১১টা থেকে মার্কশিট ও অন্যান্য শংসাপত্র সংগ্রহ করা যাবে। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানাল উচ্চমাধ্য়মিক শিক্ষা সংসদ। ২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে বলে খবর।

কোভিড পরিস্থিতিতে দিল্লির দুই বোর্ড আগেই বাতিল করেছিল দশম ও দ্বাদশের পরীক্ষা। বাংলায় প্রথমে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও পরে তা বাতিল করা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, জুলাইয়ের মধ্যে মাধ্যমিক  (Madhyamik) ও উচ্চমাধ্যমিকের  (Higher Secondary)। সেই মতো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি দিয়ে জানাল, ২২ জুলাই প্রকাশিত হবে ফল। ওই দিন বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস, মোবাইল অ্যাপের মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। রয়েছে ডাউনলোডের সুবিধাও।

আরও পড়ুন: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ক্লার্ক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ করেছে,ডাউনলোড করুন এই লিঙ্ক থেকে

ফল জানতে লগ ইন করতে হবে-

https://www.results.shiksha/

http://wbresults.nic.in/

https://www.exametc.com/

https://www.westbengal.shiksha/

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছিল যে, মার্কশিট তৈরির ক্ষেত্রে  ২০১৯-র মাধ্যমিকের ৪টি বিষয়ের প্রাপ্ত সর্বোচ্চ নম্বর থেকে নেওয়া হবে ৪০% ওয়েটেজ। পাশাপাশি, ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা থেকে নেওয়া হবে ৬০% নম্বরের ওয়েটেজ।সেই সঙ্গে যুক্ত হবে দ্বাদশের ৩০ নম্বরের প্র্যাক্টিক্যাল বা ২০ নম্বরের প্রজেক্ট।

কীভাবে হবে সেই হিসেব? ধরা যাক, কোনও পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় চারটি বিষয়ে প্রাপ্ত সর্বোচ্চ নম্বর ৪০০-র মধ্যে ২০০। একাদশের বার্ষিক পরীক্ষায় পদার্থবিদ্যার থিরওরিতে ৭০ নম্বরের মধ্যে পেয়েছে ৫০ এবং প্র্যাকটিক্যালে ৩০-এর মধ্যে পেয়েছে ২৮।

তাহলে উচ্চমাধ্যমিকে ফিজিক্সে  ৪০% হারে ৭০-এর মধ্যে ওয়েটেজ হবে ৭০x৪০/১০০ = ২৮। ওয়েটেজ অনুযায়ী প্রাপ্ত নম্বর হবে ২৮x২০০/৪০০ = ১৪। পাশাপাশি, ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ৬০% নম্বরের হিসেবে ওয়েটেজ হবে ৭০x৬০/১০০ = ৪২। প্রাপ্ত নম্বর হবে ৪২x৫০/৭০ = ৩০।

তাহলে উচ্চমাধ্যমিকে ওই পড়ুয়ার প্রাপ্ত নম্বর হবে ১৪+৩০+২৮ = ৭২।একইভাবে নন ল্যাব বেসড বিষয়ের ক্ষেত্রে থিওরিতে ৮০ ও প্রজেক্টে ২০ নম্বর ধরে এই পদ্ধতি অনুসরণ করা হবে।

আরও পড়ুন: SSC: আবারও আইনি জট! উচ্চ প্রাথমিকে নিয়োগ রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের মামলা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest