Summer Vacation: Schools in west bengal to reopen from 5 June 2023 after summer vacation

Summer Vacation: গরমের ছুটি শেষ! স্কুল খোলার দিন জানিয়ে বিজ্ঞপ্তি নবান্নের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গরমের ছুটি শেষ। বর্ষার আগমনের মুখে রাজ্যে খুলতে চলেছে স্কুল। মঙ্গলবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে সেকথা জানানো হয়েছে। আগামী ৫ জুন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলে শুরু হবে পঠনপাঠন। প্রাথমিক স্কুল খুলবে ৭ জুন।

এপ্রিলে শেষ থেকেই রাজ্যজুড়ে প্রবল দাবদাহ শুরু হয়। গরমে নাজেহাল হয় রাজ্যবাসী। এসবের মধ্যেই স্কুল শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল যে, ২ মে থেকে স্কুলে গরমের ছুটি পড়বে। তবে সেই বিজ্ঞপ্তিতে স্কুল খোলা নিয়ে কোনও নির্দিষ্ট তারিখের উল্লেখ ছিল না। জানানো হয়েছিল যে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুল বন্ধ থাকবে।

ফলে কবে স্কুল ফের খুলবে তা নিয়ে পড়ুয়া থেকে অভিভাবক- সর্বস্তরেই কৌতুহল ছিল। এমনকী মধ্যশিক্ষা পর্ষদও শিক্ষা দফতরের কাছে চিঠি দিয়ে সেই বিষয়ে জানতে চেয়েছিল। শেষ পর্যন্ত মঙ্গলবার গরমের ছুটি নিয়ে বড় ঘোষণা করল রাজ্য সরকার।

গরমের ছুটির পর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে অতিরিক্ত ক্লাস হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এছাড়া বিরতির সময় শিক্ষকরা স্কুলের বাইরে বেরোতে পারবেন না বলে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। যা নিয়ে তুমুল ক্ষোভ দেখা দিয়েছে শিক্ষকদের মধ্যে।

কয়েক দিন বৃষ্টির পর রাজ্যে আবার গরম বৃদ্ধি পেয়েছে। আগামী কয়েক দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। জুন মাস মানে বর্ষার সময়। যদিও মৌসম ভবন জানিয়েছে, এ বছর দেশে বর্ষা ঢুকতে খানিকটা দেরি হবে। দেশের মধ্যে কেরলে প্রথম বর্ষার প্রবেশ ঘটে। বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। কেরলে এ বার বর্ষা ৪ জুন ঢুকতে পারে। পশ্চিমঙ্গে বর্ষা আসার স্বাভাবিক সময় ১০ জুন। চলতি বছর কবে রাজ্যে বর্ষা ঢুকবে, তা এখনও জানা যায়নি। এই আবহে গরমের ছুটি কাটিয়ে স্কুলগুলি খোলা হচ্ছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest