Calcutta University Admission 2020: আজ শুরু MA, MSc ও MCom-এ ভর্তি; জানুন নতুন নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য স্নাতকোত্তরে নতুন ভর্তির জন্য বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। সোমবার, ২ নভেম্বর থেকে MA, MSc এবং MCom-এ ভর্তির জন্য পড়ুয়ারা অনলাইনে ফর্ম পূরণ করতে পারবেন। আগামী ১০ নভেম্বর পর্যন্ত ফর্ম পূরণ করা যাবে।

করোনা পরিস্থিতির কারণে এই বছর MA, MSc এবং MCom-এ ভর্তির ক্ষেত্রে নিয়মে পরিবর্তন এনেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্য়ালয়। উচ্চ শিক্ষায় নিজেদের প্রতিষ্ঠানের পড়ুয়াদেরর অগ্রাধিকার দেওয়ার নীতি নিয়েছে তারা। ব্যতিক্রয় নয় কলকাতা বিশ্ববিদ্য়ালয়ও। গত বছর পর্যন্ত নিজেদের পড়ুয়াদের জন্য (হোম স্টুডেন্ট) স্নাতকোত্তরে ৬০ শতাংশ আসন সংরক্ষিত রাখত কলকাতা বিশ্ববিদ্যালয়। বাকি ৪০ শতাংশ অন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ভর্তির সুযোগ পেতেন। এই শিক্ষা বর্ষে MA, MSc এবং MCom-এর ৮০ শতাংশ আসন নিজেদের অনুমোদিত কলেজের পড়ুয়াদের জন্য সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে CU কর্তৃপক্ষ। বাকি ২০ শতাংশ খালি রাখা হয়েছে অন্য বিশ্ববিদ্য়ালয় থেকে যাঁরা এখানে ভর্তি হতে চান তাঁদের জন্য। প্রাথমিকভাবে নিজস্ব পড়ুয়াদের ভর্তির উপরে জোর দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: কলকাতার জন্য লোক নিচ্ছে ডাকবিভাগ; অষ্টম শ্রেণি পাশ হলেই সরকারি চাকরির সুযোগ!

অতিমারীর আবহে ঘরে বসেই হয়েছে স্নাতকের পরীক্ষা। সেই পরীক্ষায় এত নম্বরের ‘ছড়াছড়ি’ যে কেবল কলেজ পাশ করা রেজাল্টের ভিত্তিতে বেশ কিছু প্রতিষ্ঠান পড়ুয়াদের স্নাতকোত্তরে ভর্তি করাতে রাজি নয়। ফলে স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে কলেজের নম্বর বাদ দিয়েও কিছু কিছু জায়গায় প্রাসঙ্গিক হতে চলেছে দ্বাদশের নম্বর, কোনও কোনও প্রতিষ্ঠানের কয়েকটি বিভাগে নেওয়া হবে হোম অ্যাসাইনমেন্ট, হবে ইন্টারভিউ বা ভাইভা-ও। স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে কোনও একটি সাধারণ নিয়ম বলবৎ নাও হতে পারে। বিভাগ অনুযায়ী ভর্তির নিয়ম কানুন পরিবর্তন হতে পারে। তবে প্রবেশিকা পরীক্ষা কোথাও হচ্ছে না।

কলকাতা বিশ্ববিদ্যালয় ৮০ ও ২০ উভয়স্তরেই কেন্দ্রীয় ভাবে কেবল স্নাতকের ফলের উপরেই ভর্তি করাতে চাইছে। সূত্রের খবর, কিছু কলেজ ও বিভাগ চেয়েছিল ইন্টারভিউ, ভাইভা নিতে। তবে কর্তৃপক্ষ এই প্রস্তাবে খুব গা করছেন না বলেই খবর।

আরও পড়ুন: ডেলিভারি কর্মী নিচ্ছে অ্যামাজন ও ফ্লিপকার্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest