Site icon The News Nest

ডাক্তারি ভরতিতে লাগবে না NEET ! তামিলনাড়ু বিধানসভায় পাশ ঐতিহাসিক বিল

Neet

নিট পরীক্ষার কয়েক ঘণ্টা আগে ১৯ বছরের তরুণের আত্মঘাতী হওয়ার ঘটনায় সোমবার উত্তাল হল তামিলনাড়ু বিধানসভা। তামিলনাড়ু বিধানসভা এদিন তামিলনাড়ু অ্যাডমিশন টু আন্ডারগ্র‌্যাজুয়েট মেডিক্যাল ডিগ্রি কোর্সেস বিল পাস করেছে। এর ফলে রাজ্যের শিক্ষার্থীদের ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্টের (এনইইটি) ভিত্তিতে মেডিক্যাল কলেজে ভরতি হতে হবে না। বরং এখন থেকে তাঁরা দ্বাদশে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে ভরতি হতে পারবে। তবে এই বিল কেন্দ্রীয় আইনকে চ্যালেঞ্জ করেছে। একমাত্র রাষ্ট্রপতির সম্মতি পেলেই তা লাগু করা যাবে।

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় গত দু’বছরের মতো এবারও অকৃতকার্য হওয়ার আতঙ্কে রবিবার সালেমে ধনুশ নামের এক তরুণ আত্মঘাতী হন। এই মর্মান্তিক মৃত্যুর ঘটনা প্রকাশ হতেই নিট পরীক্ষা নিয়ে একে অপরকে দোষারোপ শুরু করে তামিলনাড়ুর শাসকদল ডিএমকে (DMK) ও বিরোধী দল এআইএডিএমকে। বিরোধীদের দাবি, শাসকদল চাইলেই সর্বভারতীয় নিট পরীক্ষা বাতিল করতে পারে। কিন্তু তা করছে না। অন‌্যদিকে রাজ্যে নিট পরীক্ষা বাতিল না করা নিয়ে কেন্দ্রের অনড় মনোভাবকেই দায়ী করেছেন তামিলনাড়ুর মুখ‌্যমন্ত্রী এম কে স্ট‌্যালিন।

মুখ্যমন্ত্রী গত ৫ জুন NEET-এর প্রভাব খতিয়ে দেখতে অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে রাজনের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছিলেন। সেই কমিটির সুপারিশের ভিত্তিতে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে স্ট‌্যালিন (MK Stalin) এদিন তাঁর রাজ্যের পরীক্ষার্থীদের নিট পরীক্ষা থেকে স্থায়ীভাবে অব‌্যাহতি দেওয়ার জন‌্য একটি বিল পেশ করেন। তামিল মাধ‌্যমের পড়ুয়াদের কথা মাথায় রেখে প্রস্তাবিত বিলটিতে বলা হয়েছে, দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফলের ভিত্তিতে স্নাতক স্তরে মেডিসিন, ভারতীয় মেডিসিন, দন্ত বিষয়ক ও হোমিওপ‌্যাথি বিভাগে ভর্তি করা হবে। নিট বাতিলের দাবিতে অন‌্য রাজ‌্যগুলির মুখ‌্যমন্ত্রীদের সমর্থনও তাঁর সরকার আদায় করবে বলে বার্তা দিয়েছেন স্ট‌্যালিন। বিজেপি এদিন ওয়াক আউট করলেও রাজ্যের বাকি সমস্ত দলই বিলটি সমর্থন করেছে।

Exit mobile version