CBSE ক্লাস ১০-এ সামান্য বাড়ল পাশের হার, ৯০ % বেশি নম্বর পাওয়া পড়ুয়ার হার কমল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীর্ঘ প্রতীক্ষার পর প্রকাশিত হল সিবিএসই (CBSE) দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল। এবার পাশের হার সামান্য বাড়লেও মোটের উপর ফলাফল গতবারের তুলনায় কিছুটা পড়েছে। তারইমধ্যে ছেলেদের ছাপিয়ে গিয়েছে মেয়েরা। চলতি বছর প্রায় ১৮ লাখ পড়ুয়া দশম শ্রেণির বোর্ড পরীক্ষা দিয়েছেন। ফল প্রকাশের পর তারা সিবিএসইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে নিজেদের রেজাল্ট দেখতে পাবেন। এছাড়াও cbse.nic.incbseresults.nic.in এবং results.nic.in সাইটে রেজাল্ট দেখা যাবে।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ফলপ্রকাশের কথা ট্যুইটে ঘোষণা করেন। এ বছর পরীক্ষার জন্য নথিভুক্ত করেছিল ১৮,৮৫,৮৮৫ জন। পরীক্ষায় বসে ১৮,৭৩,০১৫ জন। পাশ করেছে ১৭,১৩,১২১ জন।এ বছরের ফল তৈরির জন্য রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিম মেনে চলে CBSE। করোনাভাইরাসের কারণে কয়েকটি পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার পর এই পদ্ধতিতে মূল্যায়ণ করে ফলপ্রকাশ করা হয়। যে বিষয়গুলিতে ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে পেরেছে, তাতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বাতিল বিষয়গুলিতে গড়ে নম্বর দেওয়া হয়েছে। সিবিএসই-র রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিমে এ ভাবেই নম্বর দেওয়া হয়েছে ছাত্রছাত্রীদের।

আরও পড়ুন :  পরপর ২ বছর মাধ্যমিকে পাশের হারে রেকর্ড, প্রথম পূর্ব বর্ধমানের অরিত্র

টুইটবার্তায় তিনি বলেন, ‘আমার প্রিয় পড়ুয়া, অভিভাবক এবং শিক্ষকরা, দশম শ্রেণির ফল ঘোষণা করেছে সিবিএসই এবং সেটা দেখা যাবে cbseresults.nic.in-এ। এটা সম্ভবপর করার জন্য সবাইকে অভিনন্দন জানাতে চাই। আমি আবারও বলছি, পড়ুয়াদের স্বাস্থ্য এবং শিক্ষার মান আমাদের কাছে সবথেকে অগ্রাধিকার পায়।’

CBSE Class 10th Result 2020: গতবারের তুলনায় সামান্য বেড়ে পাশের হার দাঁড়িয়েছে ৯১.৪৬ শতাংশ। পশের হার বেড়েছে ০.৩৬ শতাংশ।

সব রাজ্যের মধ্যে ত্রিবান্দ্রমে পাশের হার সবথেকে বেশি – ৯৯.২৮ শতাংশ। সবথেকে কম পাশের হার গুয়াহাটিতে – ৭৯.১২ শতাংশ।

ছেলেদের ছাপিয়ে গেলেন মেয়েরা। ছাত্রীদের পাশের হার ৯৩.৩১ শতাংশ। ছাত্রদের পাশের হার ৯০.১৪ শতাংশ।

এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৮,৭৩,০১৫ জন। পাশ করেছেন ১৭,১৩,১২১ জন। ৮.০২ শতাংশ পড়ুয়া কম্পার্টমেন্টে রয়েছেন। অর্থাৎ তাঁদের আবারও পুরো বিষয়ে পরীক্ষা দিতে হবে।

৯০ শতাংশের বেশি নম্বর পাওয়া পড়ুয়ার সংখ্যা কমেছে। গত বছর ২.২ লাখ পড়ুয়া (১২.৭৮ শতাংশ) ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছিলেন। এবার তা কমে দাঁড়িয়েছে ১৮৪,৩৫৮ (৯.৮৪ শতাংশ)।

৯৫ শতাংশের বেশি নম্বর পাওয়া পড়ুয়ার সংখ্যাও কমেছে। গত বছর ৫৭,০০০-এর বেশি পড়ুয়া ৯৫ শতাংশ বা তার বেশি নম্বর আছে। এবার সেই সংখ্যাটা ৪১,০৮৪। শতাংশের নিরিখে যা ২.২৩। দ্বাদশ শ্রেণির মতো দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় ‘ফেল’ রাখা হয়নি।

আরও পড়ুন : জেলা ৮৪, কলকাতা ০! সাফল্যের হারে প্রথম পূর্ব মেদিনীপুর, দেখে নিন সম্পূর্ণ মেধাতালিকা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest