মাধ্যমিকে বাতিল টেস্ট, বিনা পরীক্ষায় ষষ্ঠ থেকে নবম শ্রেণি পাস, ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কবে স্কুল খুলবে, তা এখনও স্পষ্ট নয়। স্কুল খুললেও কতদিনের মধ্যে পাঠ্যক্রম শেষ করা যাবে, তা নিয়ে ধন্দ ছিল। সেই পরিস্থিতিতে বিনা পরীক্ষায় ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পাস করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ। অর্থাৎ কোনওরকম পরীক্ষা ছাড়াই আগামী বছর পড়ুয়াদের সপ্তম থেকে দশম শ্রেণিতে তুলে দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,’তবে যখনই স্কুল খোলা হোক এবং নিয়মিতভাবে ক্লাসে শুরু হোক, বর্তমান শ্রেণির (সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত) পড়াশোনা শুরুর আগে পড়ুয়াদের স্বার্থে পূর্ববর্তী শ্রেণির পাঠ্যক্রম ঝালিয়ে দিতে হবে শিক্ষকদের।’

অন্যদিকে, গত মাসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না। সেই সিদ্ধান্ত নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তের অভিভাবকরা আপত্তি জানাতে থাকেন। তাঁদের বক্তব্য ছিল, জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। তাই টেস্ট পরীক্ষা না দিয়ে সরাসরি চূড়ান্ত পরীক্ষা দিলে তারা নানা সমস্যার সম্মুখীন হবে। টেস্ট পরীক্ষা হলে পড়ুয়ারা নিজেদের ভুল ত্রুটিগুলো সংশোধন করতে পারবে।

আরও পড়ুন: ISL 2020: হারের হ্যাটট্রিক ইস্টবেঙ্গলের, সঙ্গী পেনাল্টি বিতর্ক

তার ভিত্তিতে মাধ্যমিকের জন্য আরও ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে। প্রয়োজনে স্কুলের তরফে ছোটো করে পরীক্ষা আয়োজনের অনুরোধ জানানো হয়েছিল। যাতে জীবনের প্রথম বড় পরীক্ষায় বসার আগে কিছুটা ধাতস্থ হয় পড়ুয়ারা।

কিন্তু রাজ্য সরকারের তরফে স্কুলভিত্তিক সেই মক টেস্টের বিষয়ে কিছু জানানো হয়নি। সোমবার সরকার এবং সরকার-পোষিত সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের চিঠি লিখে পর্ষদের ডেপুটি-সেক্রেটারি (শিক্ষা) পার্থ কর্মকার জানান, স্কুলগুলি মক টেস্ট নিতে পারবে। তবে কোনওমতেই টেস্ট নেওয়া যাবে না। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘এ বছর দশম শ্রেণির পড়ুয়াদের জন্য কোনও সিলেকশন টেস্ট হবে না। তবে ২০২১-২১ সালের মাধ্যমিকের আগে পড়ুয়াদের প্রস্তুতির জন্য প্রয়োজনে স্কুলগুলিকে মক টেস্ট নেওয়ার আর্জি জানানো হচ্ছে।’

আরও পড়ুন: তল্লাশি শেষ, অবশেষে সমুদ্রগর্ভে উদ্ধার ভেঙে পড়া মিগ বিমানের পাইলটের দেহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest