শিক্ষক নিয়োগে সুখবর! একবার উত্তীর্ণ হলেই আর দিতে হবে না TET

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একবার TET ও CTET পরীক্ষা দিলে, আর দিতে হবে না। আজীবন ভ্যালিড থাকবে সার্টিফিকেট। আজ অর্থাত্‍ বৃহস্পতিবার এই সিদ্ধান্ত ঘোষণা করল ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স (NCTE)।  NCTE জানিয়েছে, যে সব প্রার্থীরা শিক্ষকের চাকরির জন্য  CTET ও  TET দিয়েছেন, তাঁদের সার্টিফিকেট আজীবনের জন্য ভ্যালিডিটি থাকবে। আগে এই সার্টিফিকেটের ভ্যালিটিডি ছিল ৭ বছর।

NCTE-র পঞ্চম বৈঠকে শিক্ষক নিয়োগ সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। কাউন্সিলের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র কেন্দ্রীয় বা সিবিএসই বোর্ডের টেটের ক্ষেত্রেই নয়, বিভিন্ন রাজ্য যে টিচার এলিজিবিলিটি টেস্ট পরীক্ষা নিচ্ছে সেখানেও এই একই নিয়ম কার্যকরী করতে হবে। যদিও কেন্দ্রের এই পরিকল্পনা নিয়ে রাজ্যের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

রাজ্যের শিক্ষক নিয়োগের প্রক্রিয়া যথেষ্টই ধীরগতিতে চলছে। কিন্তু তার মধ্যেই ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন ইন সিটি-এর শিক্ষক নিয়োগের প্রথম ধাপেই নিয়ম বদলে পুজোয় সুখবর দিল শিক্ষক হতে চাওয়া প্রার্থীদের। সাত বছরের বদলে সারা জীবন বৈধতা টেট উত্তীর্ণদের সার্টিফিকেটের দেওয়ার ফলে অন্তত শিক্ষক নিয়োগের চাকরির সুযোগ অনেকটাই বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও এ রাজ্যে এখনও পর্যন্ত উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শেষ করা যায়নি। গত বছর পুজোর আগে উচ্চ প্রাথমিকে প্রভিশনাল মেধাতালিকা প্রকাশ করা হলেও গরমিল অস্বচ্ছতার অভিযোগ সেই মেধা তালিকার ওপর স্থগিতাদেশ জারি করে কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন: নিয়ম বদল রেজিস্ট্রেশন পদ্ধতিতে! মাধ্যমিক পরীক্ষা দিতে পারবে না একাধিক পড়ুয়া

স্থগিতাদেশের ওপর মামলার শুনানি ইতিমধ্যে শেষ পর্যায়ে বলেই এসএসসি সূত্রে খবর। পুজোর পরেই সেই মামলার রায় দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। কিন্তু তার আগেই ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের এই নিয়ম বদল ইতিমধ্যেই যারা উত্তীর্ণ হয়ে বসে রয়েছেন, নিঃসন্দেহে তাদের অনেকটাই স্বস্তি দিল। সে ক্ষেত্রে এনসিটির ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের নিয়ম এরাজ্যে কার্যকর করা হবে কি না, সেই বিষয়ে অবশ্য রাজ্যের কোনও সুনির্দিষ্ট মতামত বা ব্যাখ্যা পাওয়া যায়নি।

ইতিমধ্যেই যারা টেট উত্তীর্ণ হয়ে রয়েছেন বিভিন্ন রাজ্যে, বিশেষত সিবিএসই বোর্ড পরিচালিত CTET পরীক্ষায় তাদের সার্টিফিকেটের মেয়াদ সারা জীবন থাকবে কি না, সেই বিষয়ে আইনমাফিক আলোচনা করেই ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন জানাবে বলে জানা গিয়েছে। তবে এ রাজ্যে এখনই টেট বা টিচার এলিজিবিলিটি টেস্ট হওয়ার সম্ভাবনা নেই, অন্তত স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান এমনটাই মনে করছেন।

এবছরের CTET পরীক্ষার তারিখ এখনও ঘোষণা করা হয়নি। সিবিএসই জানিয়েছে যে পরীক্ষা পরিচালনার পক্ষে উপযুক্ত হলে তারা পরীক্ষার তারিখ ঘোষণা করবে।

আরও পড়ুন: ৭২০-তে ৭২০! NEET-এর ইতিহাসে প্রথমবার ‘পারফেক্ট’ নম্বর শোয়েব আফতাবের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest