Site icon The News Nest

পাঠক্রম থেকে সময়সূচি, JEE মেইনসের নতুন নিয়ম কী কী? জেনে নিন…

nishank

অন্যান্যবারের মতো দু’‌বার নয়, আগামী বছর জয়েন্ট এন্ট্রান্স মেইন (JEE Main‌)‌ পরীক্ষা হবে চার দফায়। বুধবার পড়ু্য়া, অভিভাবকদের সঙ্গে ভার্চুয়াল আলোচনা সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। শুধু তাই নয়, বাংলা–সহ একাধিক আঞ্চলিক ভাষায় দেওয়া যাবে পরীক্ষা।

বুধবার পোখরিয়াল জানান যে চলতি বছর ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসে জয়েন্ট পরীক্ষা হবে। শেষ পরীক্ষা হওয়ার ৪-৫ দিন পরে পরীক্ষার ফলাফল ঘোষিত করা হবে। ২৩-২৬ ফেব্রুয়ারি প্রথম দফার পরীক্ষা হবে বলে জানিয়েছেন পোখরিয়াল।

ইতিমধ্যেই  শুরু হয়েছে সর্বভারতীয় জয়েন্ট প্রবেশিকা পরীক্ষার (জেইই-মেন) অনলাইনে আবেদন প্রক্রিয়া। প্রার্থীরা jeemain.nta.nic.in সাইটে নিয়ে আগামী বছরের পরীক্ষার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন। নয়া বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

প্রথম শিফটের পরীক্ষা হবে সকাল ৯ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত। দ্বিতীয় শিফটের পরীক্ষা শুরু হবে দুপুর ৩ টে থেকে। চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। ১৩ টি ভাষায় পরীক্ষা দিতে পারবেন প্রার্থীরা।

আরও পড়ুন: বাবা হলেন কেন উইলিয়ামসন, অভিনন্দন জানাল ICC

বি আর্ক ছাড়া অন্য সব কোর্সের জন্য প্রবেশিকা পরীক্ষা হবে অনলাইনে। এবার ৯০টি প্রশ্ন থাকবে, তার মধ্যে ৭৫টি উত্তর দিতে হবে। বাকি ১৫টির জন্য কোনও নেগেটিভ মার্কিং থাকবে না বলেও জানান পোখরিয়াল। বাংলা সহ হিন্দি, অসমিয়া, উর্দু, মারাঠী, মালয়ালম, কানাড়ি, তামিল, তেলেগু ইত্যাদি ১৩ টি আঞ্চলিক ভাষায় পরীক্ষা হবে।

১০ ডিসেম্বর, বৃহস্পতিবার নিজের টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে পড়ুয়া, অভিভাবক ও শিক্ষকদেকর সঙ্গে একটি লাইভ আলোচনায় বসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। সেখানে পড়ুয়াদের ‘একগুচ্ছ’ প্রশ্নের বদলে ‘একগুচ্ছ’ আশ্বাস দেন তিনি। সেই কনফারেন্সে পরীক্ষার নির্দিষ্ট দিনক্ষণও জানাতে পারেননি শিক্ষামন্ত্রী(Ramesh Pokhriyal Nishank)। বরং, প্রয়োজনে পরীক্ষার দিন পিছোতে পারে এমনই ‘ধুয়ো’ দিয়েছিলেন তিনি।আজ সেই জল্পনার অবসান ঘটিয়ে চূড়ান্ত নির্দেশিকা জারি করল কেন্দ্র।

আরও পড়ুন: Australia vs India: ঘোষিত হল অ্যাডিলেড টেস্টে ভারতের প্রথম একাদশ, খেলছেন ঋদ্ধি!

Exit mobile version