উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে প্রকাশিত জরুরি বিজ্ঞপ্তি, ক্লিক করুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কিছুদিন আগেই লিখিত পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছিল। তবে প্র্যাকটিক্যাল পরীক্ষা কবে বা কিভাবে হবে তা নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে ধোঁয়াশা রয়েছে এখনও। কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে প্রায় এক বছর হতে চলল। এমতাবস্থায় কিভাবে হবে প্র্যাকটিক্যাল পরীক্ষা বা আদৌ হবে কিনা তা নিয়েও জল্পনার অন্ত ছিল না।

অবশেষে মঙ্গলবার সমাধান মিলল। এদিন পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এর তরফ থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। যেখানে বাতলে দেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার সুলুক-সন্ধান। পাশাপাশি এদিনের বিজ্ঞপ্তিতে বিষয়ভিত্তিক চ্যাপ্টারের তালিকাও সংযুক্ত করেছে সংসদ। অর্থাৎ কি কি বিষয়ে পরীক্ষা হবে, তারও হদিশ দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: Madhyamik 2021 Routine: প্রকাশিত হল মাধ্যমিকের রুটিন, ১ জুন থেকে শুরু পরীক্ষা

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জারি করা ওই নোটিশে বলা হয়েছে, আগামী ১০ মার্চ থেকে ৩১ মার্চ অবধি ওই পরীক্ষা চলবে।  ২০ এপ্রিলের মধ্যেই প্রতিটি স্কুলকে প্র্যাকটিক্যাল পরীক্ষার নম্বর এবং উত্তরপত্র সংসদের কাছে জমা দিতে বলা হয়েছে। উল্লেখ্য, লিখিত পরীক্ষা হওয়ার কথা ১৫ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত।

সংসদ সভাপতি মহুয়া দাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তি অনুসারে, ২০২১ সালে উচ্চ মাধ্যমিকের পাশাপাশি ক্লাস ইলেভেনের বার্ষিক পরীক্ষার রুটিনেও সামান্য পরিবর্তন আনার কথা বলা হয়েছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ‘রাজ্য সরকারের নির্দেশ এবং হুল দিবসের পরিপ্রেক্ষিতে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষার জন্য নির্ধারিত ৩০ জুন তারিখের সূচি পরিবর্তিত হয়ে ২ জুলাই অনুষ্ঠিত হবে। এবং ২ জুলাই তারিখে নির্ধারিত একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা পরিবর্তিত হয়ে ৩ জুলাই অনুষ্ঠিত হবে। সময়সূচী উভয় ক্ষেত্রে অপরিবর্তিত থাকবে।’ উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণীর ফাইনাল পরীক্ষার নয়া রুটিও সেদিন প্রকাশ করেছিল সংসদ।

আরও পড়ুন: একাধিক শূন্যপদে রাজ্য পুলিশে কর্মী নিয়োগ, আবেদন করুন তৎপর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest