Eid will be celibrated on Tuesday in India, Pakistan and iran

ভারত, পাকিস্তান, ইরানে ঈদ মঙ্গলবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বের বেশিরভাগ দেশে আজ (সোমবার) ঈদুল ফিতর উদযাপিত হলেও বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও ইরানের কোথায় রোববার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। কাজেই এই চার দেশে মঙ্গলবার একযোগে পালিত হবে ঈদুল ফিতর।

সোমবার পূর্ব আল কুদসের (জেরুসালেম) পুরাতন শহরে ইসরাইলি পুলিশের সরব উপস্থিতি সত্ত্বেও ঈদের নামাজ আদায় করতে ইসলামের তৃতীয় পবিত্রতম এ মসজিদে অসংখ্য মুসুল্লি উপস্থিত হন।

ফিলিস্তিনের অধিকৃত আল কুদসের ইসলামিক ওয়াকফ বিভাগের মহাপরিচালক শায়খ আজ্জাম আল খতিব জানান, মসজিদুল আকসায় পবিত্র ঈদুল ফিতরের জামাতে উপস্থিত মুসুল্লি সংখ্যা অন্তত দুই লাখ হবে।

কাশ্মীরের কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সোমবার সেখানে চাঁদ দেখা যায়নি। রাজধানী দিল্লির ‘মরকজী ই হিলাল কমিটির’ তরফে জানানো হয়েছে যে, দিল্লিতে চাঁদ দেখা যায়নি। তাই মঙ্গলবার ঈদ পালন করা হবে।এমনকি আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ থেকেও রোববার চাঁদ দেখতে পাওয়ার খবর পাওয়া যায়নি। তাই আগামীকাল মঙ্গলবার সেখানে ঈদ হবে। ভারতের পশ্চিমবঙ্গেও শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি।

পাকিস্তানের জাতীয় আল-হেলাল কমিটি রোববার সন্ধ্যায় ঘোষণা করেছে, দেশটিতে ওই দিন কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ সোমবার দেশটিতে ৩০তম রমজান পালিত হবে এবং মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইরানের সর্বোচ্চ নেতার দফতরের চাঁদ দেখা কমিটি রোববার রাতে সারাদেশ থেকে পাওয়া তথ্য যাচাই বাছাই করে ঘোষণা করেছে, দেশটির কোথাও রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ সোমবার দেশটিতে ৩০তম রমজান পালিত হবে এবং মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

তবে সৌদি আরব, কাতার, লেবানন, বাহরাইন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, মিসর, তিউনিশিয়া, সুদান, আলজেরিয়া, মৌরিতানিয়া, তুরস্ক ও সিরিয়াসহ বিশ্বের অধিকাংশ দেশে আজ সোমবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest