হোলি মানেই রঙের উৎসব। আনন্দের উৎসব। সবাইকে আপন করে নেওয়ার দিন। আর এমন একটা ফুর্তির দিনে একটু আধটু গান বাজনা হবে না তা কি হয়? আর তাই আপনার আমার সবার প্রিয় এই রঙের উৎসবকে আরও একটু রঙিন করে তুলতে আমরা নিয়ে এসেছি এমন  গানের ডালি যা রামধনুর সাতটা রঙের মতো রঙ খেলার আনন্দকে আরও দশ গুণ বাড়িয়ে দেবে। তাহলে আর দেরি না করে রঙের পিচকিরি আর আবিরের থালা রেডি করুন আর বলুন হোলি হ্যায়!

রঙ্গ বরসে ভিগে চুনরওয়ালি (সিলসিলা) 

অমিতাভ আর রেখার দুর্দান্ত অনস্ক্রিন কেমিস্ট্রি আর তার সঙ্গে যোগ্য সঙ্গতে সঞ্জীবকুমার ও জয়া ভাদুড়ী। আহা! যদি হোলির কোনও অ্যান্থেম হয় তাহলে সর্বদা এক নম্বরে থাকবে এই গান।আজও তরুণ প্রজন্ম এই গানটি বিশেষভাবে পছন্দ করে।

হোলিকে দিন দিল মিল যাতে হ্যায় (শোলে)

হিন্দি সিনেমার ইতিহাসে এক মাইলস্টোন ছবি হল শোলে। আর এই ছবির এই গানটি এখনও জনপ্রিয়তার শীর্ষে। নৃত্যশিল্পী হিসেবে হেমা মালিনির দক্ষতা প্রশ্নাতীত। সুন্দর এই গানটির সঙ্গে জমিয়ে নেচেছেন তিনি।হোলি খেলায় মেতে ওঠার এই গানটি গেয়েছেন লতা মুঙ্গেশকর ও কিশোর কুমার। ‘শোলে’ মুক্তির পর পেরিয়েছে ৪১ বছর, কিন্তু হোলি এলে এই গানটি আজও শোনা যায় অনেকের মুখে।

বলম পিচকারি (ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি)

তরুণ প্রজন্মের কাছে বিশেষ জনপ্রিয় এই গানটি। আর হবে নাই বা কেন বলুন? দীপিকা পাড়ুকোন আর রনবীর কাপুরের জুটি সব সময়ই দর্শক উপভোগ করেছেন। তাছাড়া এই গানটিতে দীপিকা প্রমাণ করে দিয়েছেন হোলি খেলা মানেই সাদা সালওয়ার কামিজ নয়। শর্টস পরেও দিব্যি হোলি খেলা যায়।এই গানটি শুনে  দীপিকা পাড়ুকোন এবং রনবীর কাপুরের সঙ্গে নাচের তালে মেতে ওঠেনি এমন লোক পাওয়া ভার।

হোলি খেলে রাঘুভিরা (বাগবান)

একদম বিগ বি স্টাইল গান যাকে বলে। সঙ্গে দুর্দান্ত তাল মিলিয়েছেন হেমা মালিনি। জমজমাট হোলির গান যাকে বলে এ হল ঠিক তাই।‘বাগবান’ সিনেমায় তার গাওয়া এই গানটি হয়েছে ব্যাপক জনপ্রিয়।

লেটস প্লে হোলি (ওয়াক্ত)

হোলি মানেই রঙ, হোলি মানেই যুবক-যুবতীর খুনসুটি। রঙ খেলায় মেতে উঠে পছন্দের মানুষটিকে নিজের মনের কথা বলার মতো একটি গান হলো ‘ওয়াক্ত’ সিনেমার গানটি।এটা যাকে বলে আদর্শ ফিউশান হোলি সং। অক্ষয় কুমার আর প্রিয়াঙ্কা চোপড়ার কেমিস্ট্রির গুণে এই গানটিও জায়গা করে নিয়েছে আমাদের টপ লিস্টে।

আরও পড়ুন: ছাপিয়ে গেলেন অক্ষয় -সলমনদের, ‘পাঠান’-র জন্য শাহরুখ কত পারিশ্রমিক নিচ্ছেন, জানেন?

আরে যারে হাট নাটখাট (নাভরাং)

ধ্রুপদী এই সিনেমাটির গান ‘আরে যারে হাট নাটখাট’ ভারতীয়দের হোলি উৎসবের সঙ্গে অনেক দিন ধরেই ওতপ্রোতভাবে জড়িত। আশা ভোশলে ও মহেন্দ্র কুমারের গাওয়া গানটি রাধা-কৃষ্ণের হোলি খেলার বিবরণ দেয়।

আজ না ছোড়েঙ্গে (কাটি পাতাং)

https://youtu.be/hCLW9VOLpuc

রাজেশ খান্না এবং আশা পারেখ অভিনীত ‘কাটি পাতাং’ সিনেমাটি আজও দর্শকের মনে রঙিন। পাশাপাশি এই গানটিও মাতাচ্ছে হোলি উৎসবগুলো।

আঙ সে আঙ লাগানা (ডর)

‘ডর’ সিনেমাটি যদিও শাহরুখ খানের জন্য মানুষ মনে রেখেছে, তবে এতে ব্যবহৃত হোলির গানটি এক সময় ছিল ব্যাপক জনপ্রিয়। গানে হোলির রঙে অঙ্গ রাঙাতে দেখা যায় জুহি চাওলা আর সানি দেওলকে, সেই সঙ্গে শাহরুখ তো ছিলেনই।

জয় জয় শিবশঙ্কর(ওয়ার)

হৃত্বিক রোশন ও টাইগার শ্রফ অনবদ্য নাচ আর গানের কথা দর্শকদের মন জয় করেছিল।

হোলি ম্যায় রাঙ্গিলে

২০২০-র হোলি মাতাতে মুক্তি পেয়েছিল এই গান। মিকা সিংয়ের গাওয়া এই গানটিতে দারুন নেচেছেন মৌনি রায়।

আরও পড়ুন: আরও রঙিন হোক আপনার দোল উৎসব, রইল সেরা ১০ বাংলা গানের খোঁজ

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *