মার্কিন বর্ণবিদ্বেষে সরব অথচ পরিযায়ী শ্রমিকদের নিয়ে নীরব! বলিউড তারকাদের ‘দুমুখো’ কটাক্ষ অভয় দেওলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: “পরিযায়ী শ্রমিকদের জীবন, সংখ‍্যালঘুদের জীবন, গরীবদের জীবনেরও দাম আছে। যে সমস্ত ভারতীয় সেলিব্রিটি ও মধ‍্যবিত্তরা আমেরিকার সিস্টেমিক বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতি সংহতি জানাচ্ছেন, সম্ভবত এবার তাঁরা দেখতে পাবেন তাঁদের নিজেদের দেশেই এটি কীভাবে হয়।” জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে সরব হওয়া দেশের তারকা ও নেটিজেনদের সমালোচনা করে এই মন্তব্য করলেন বলিউড অভিনেতা অভয় দেওল।

https://www.instagram.com/p/CA9S7UhJlVC/

আমেরিকাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যাকান্ডের প্রতিবাদে মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় অভিনব প্রতিবাদে শামিল হয়েছিলেন নেটিজেনরা। #blackouttuesday হ্যাসট্যাগে এদিন নেটিজেনরা নিজেদের ওয়াল সম্পূর্ণ কালো করে রাখেন। অনেক বলিউড তারকাও শামিল হয়েছিলেন এই উদ‍্যোগে। তাঁদের এই উদ্যোগের প্রশংসা করেও নিজের ইন্সটাগ্রাম অ‍্যাকাউন্টে অভয় দেওল লেখেন, “নিজের দেশের সিস্টেমিক সমস‍্যাগুলোর বিরুদ্ধে সরব হয়ে ওদের আন্দোলনকে সমর্থন করার কথা বলছি আমি।… নিজের দেশের প্রাসঙ্গিক বিষয় নিয়ে নিজের আন্দোলন গড়ে তুলুন, নিজের পদক্ষেপ তৈরি করুন। এটাই তো ব্ল‍্যাক লাইফ ম্যাটার মুভমেন্ট! বৃহত্তর সমাজে কোনো “আমরা”-“তোমরা” নেই। এটা কোনো দেশের ব‍্যাপার নয়, এটাই বাস্তব। পুরো গ্রহটাই বিপদে রয়েছে।”

আরও পড়ুন: Forbes 2020: হায়েস্ট পেড তারকাদের তালিকায় একমাত্র ভারতীয় অক্ষয় কুমার

এই মন্তব্যের সাথে একটি ছবিও পোস্ট করেছেন ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ খ‍্যাত অভিনেতা, যেখানে একটি পৃষ্ঠার ওপর পেন দিয়ে লেখা রয়েছে #migrantlivesmatter #minoritylivesmatter #poorlivesmatter।

https://www.instagram.com/p/B_d4cgRJmZH/

অভিনেতার এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছে। এই পোস্ট সমর্থন করে নেটিজেনরা তাদের প্রতিক্রিয়াও জানিয়েছেন।

অভিনেতার সমর্থনে এগিয়ে এসেছেন প্রাক্তন ক্রিকেটার হরভজন সিংও।

এর আগেও একবার ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন প্রসঙ্গে সরব হয়েছিলেন তিনি। এই ধরনের বিজ্ঞাপন আদতে বর্ণবৈষম্যকে উসকে দিতে করা হয় অভিযোগ করেছিলেন তিনি। পাশাপাশি যে সব তারকারা এই বিজ্ঞাপনের মুখ তাদেরকেও কটাক্ষ করেছিলেন অভয় দেওল। 

আরও পড়ুন: নেপালে আটকে থাকা ৩৬ জন পরিযায়ী শ্রমিককে ঘরে ফেরালেন দেব

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest