Aditya Vikram Sengupta's film to be premiered in Venice filn festival

Venice Film Festival: শহর তিলোত্তমার পুরনো স্মৃতি ‘ওয়ান্স আপন এ টাইম ইন ক্যালকাটা’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা ছবির দুনিয়ায় আরও এক সুখবর। ৭৮ তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পাড়ি দিল আদিত্য বিক্রম সেনগুপ্তর পরবর্তী বাংলা ছবি ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’। এই চলচ্চিত্র উৎসবে আদিত্যর ছবিই একমাত্র ভারতীয় সিনেমা, যা এই উৎসবের হরাইজন্স বিভাগে যুক্ত হয়েছে।

স্বাভাবিকভাবেই আনন্দে আত্মহারা আদিত্য। সংবাদমাধ্যমের কাছে নিজের প্রতিক্রিয়া জানিয়ে পরিচালক জানিয়েছেন, দীর্ঘ ২ বছর ধরে এই সিনেমার কাস্টিংয়ের জন্য অডিশন চলেছে। একাধিক দফার পর অভিনেতাদের চূড়ান্ত তালিকা তিনি ঠিক করেছিলেন। কলকাতা শহরের প্রতি তাঁর ভালবাসা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন তিনি। দীর্ঘদিন ধরে নিজের চোখ নামক লেন্স দিয়ে দেখা কলকাতা শহরের বিভিন্ন ঘটনা তিনি তুলে ধরেছেন সিনেমায়। চিত্রনাট্যের খানিকটা তিনি জানিয়েছেন, সদ্য সন্তান হারানো এক মায়ের নিজেকে সত্তা ফিরে পাওয়ার কাহিনি অবলম্বনেই তৈরি হয়েছে সিনেমা।

তবে এই প্রথম নয়। আদিত্য বিক্রম সেনগুপ্তর ছবি আগেও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পাড়ি দিয়েছে। প্রথম ছবি ‘আসা যাওয়ার মাঝে’ ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছিল। এমনকি সেরা ডেবিউ ছবির পুরস্কারে সম্মানিত হয়েছিল। এরপর ‘জোনাকি’র প্রিমিয়ার হয়েছিল রটারড্যাম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

আরও পড়ুন: REKKA: মুশকান জুবেরী মানুষ না ডাইনি? সৃজিতের রেস্তরাঁ রহস্যর জট খুলবে ১৩ অগাস্ট

সদ্য কন্যা হারানো এক মাকে নিয়েই ছবির গল্প। মেয়েকে হারানোর পর মা হিসেবে শুধু নিজের পরিচয় হারাননি তার স্বামীর একমাত্র অবলম্বনও হয়ে উঠেছেন। ইলার অফিসের বস তার থেকে অ্যাডভান্টেজ নেয়। ইলার সাত ভাই তাদের পারিবারিক থিয়েটারের মালিকানার অংশীদার করতে অস্বীকার করে। ইলার কাছে আসতে আসতে শহরটা অচেনা অন্ধকারময় হয়ে ওঠে। এই অন্ধকার থেকে বেরিয়ে আসার জন্য ইলা তার শৈশবের স্মৃতির কাছে আশ্রয় নেয়। এই শহরের পুরনো শৈশবের স্মৃতি তাকে নতুন সূচনার আশা যোগায়।

সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শ্রীলেখা মিত্র। এছাড়াও ব্রাত্য বসুও রয়েছেন গুরুত্বপূর্ণ ভূমিকায়। ১ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। করোনা পরিস্থিতির উপর নজর রেখে উৎসবে সামিল হওয়ার ইচ্ছে রয়েছে পরিচালকের।

আরও পড়ুন: আরও বিপাকে রাজ কুন্দ্রা! অফিস থেকে মিলল গুপ্ত আলমারির হদিশ, বিরুদ্ধে সাক্ষী দেবেন তাঁর ৪ কর্মচারী!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest