Site icon The News Nest

মেয়েকে নিয়ে প্রকৃতিতে স্মৃতি তৈরিতে ব্যস্ত মিথিলা, কোথায় বেড়াতে গেলেন?

mithila 280202

একফালি নৌকো। হলুদ কামিজ, নীল রঙে পায়জামা। চোখে সানগ্লাস। কিন্তু তবুও তাঁকে রাফিয়াত রশিদ মিথিলা (Rafiath Rashid Mithila) বলে চিনে নিতে কোনও অসুবিধে হয় না। জলের উপর দিয়ে চলেছে সে নৌকো। গাছ-গাছালির ভিড়ে শান্ত এক জায়গা। ঠিক এমনই একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় অনুরাগীদের সঙ্গে শেয়ার করলেন মিথিলা।

মিথিলা একা নন। ভিডিয়োতে ছিল মিথিলা কন্যা আয়রাও। জিন্স, টপের সাজে নৌকোয় পা ঝুলিয়ে বসে রয়েছে সে। জলে ছুঁয়ে যাচ্ছে ছোট্ট পায়ের পাতা। ক্যাপশনে মিথিলা লিখেছেন, ‘প্রকৃতির সঙ্গে স্মৃতি তৈরি করছি’। আয়রা এবং তার মায়ের এই সফর হয়েছে বাংলাদেশের শিলেটে, রাতারগুল সোয়াম্প ফরেস্টে।

রাতারগুল বাংলাদেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট। মানে যে বনভূমি জলমগ্ন। ৩০ হাজার একরেরও বেশি জায়গা জুড়ে রয়েছে এই বনাঞ্চল। একে অনেকে সিলেটের সুন্দরবন বলেন। কেউ বা বলেন বাংলাদেশের আমাজন। সিলেটের স্থানীয় ভাষায় মুর্তা বা পাটি গাছকে রাতা বলে। সেই থেকে এই বনভূমির নাম রাতারগুল। বনের মাটিতে কাদাজলের মিশেল। কোনও কোনও জায়গা ভয়ানক পিচ্ছিল। কোথাও আবার প্রায় হাঁটু সমান কাদা।

হিজল-করচের তলায় বেতগাছের পাতায় পাতায় আলো-ছায়ার খেলা। মোহনীয় এক দৃশ্য। হিজল আর করচগাছগুলোর মধ্যে কোনও কোনওটা বেশ বয়সি। বয়সের ভারে ন্যুব্জ কিন্তু আলোর পিয়াসে উদ্বাহু। সিলেট জেলা শহর প্রায় ২৬-২৭ কিলোমিটার দূরে গোয়াইহাট উপজেলার মধ্যে পড়ে রাতারগুল। সারা বছর এখানে গাছগুলো প্রায় ১০ ফুট জলের নিচে থাকে। বর্ষার সময়ে তা বেড়ে হয় বিশ থেকে ত্রিশ ফুট। আবার শীতকালে এই রাতারগুলেই মেলা বসে যায় হাজারো পরিযায়ী পাখির।

আরও পড়ুন: টলিপাড়ার শিল্পীদের পাশে ফোরাম, করোনা মোকাবিলায় তৈরি হল ‘সৌমিত্র’ রিলিফ সেন্টার

মিথিলা ঘুরতে পছন্দ করেন। আর সফরসঙ্গী হিসেবে যদি মেয়ে থাকে তাহলে তো সোনায়-সোহাগা। মা-মেয়ের ভ্রমণ কাহিনী নিয়ে গেল বই মেলায় প্রকাশ হয়েছিল ‘আয়রা আর মায়ের অভিযান’। তানজানিয়ার দ্বীপ ভ্রমণের কাহিনী তুলে ধরা হয়েছে বইটিতে।

এছাড়া কলকাতার বিভিন্ন জায়গা ঘুরতে দেখা গেছে মিথিলা, আয়রা আর সৃজিতকে। আর প্রকৃতির কাছাকাছি থাকতে ভালোবাসেন মিথিলা। কলকাতায় বাড়ির ছাদে বাগান করেছেন তিনি। তার অনেকটা সময় কেটে যাচ্ছে সেখানেই। পাশাপাশি আয়রাকে বাগান করতে শেখান বলে জানা গেছে।

এদিকে অনন্য মামনু পরিচালিত ‘অমানুষ’ সিনেমায় অভিনয় করছেন মিথিলা। এতে তার বিপরীতে আছেন চিত্রনায়ক নিরব। সিনেমার অধিকাংশ কাজ শেষ হয়েছে। বাকি আছে কিছু অংশের কাজ। শিগগিরই ঢাকা সে অংশের কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন: বালিমাখা শরীরে সৈকতে উষ্ণতা ছড়ালেন লাস্যময়ী প্রিয়াঙ্কা, ছবি পোস্ট করলেন ‘বন্ধু’ তথাগত

 

Exit mobile version