নিজের হাতে পরিয়ে দিচ্ছেন জুতো! আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাচ্ছেন স্বরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: সোনু সুদের কাজে অনুপ্রাণিত হয়েই এবার ভিন্ন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগী বলিউড অভিনেত্রী। আর তাই সরকারের অনুমতি নিয়ে শ্রমিকদের জন্য ট্রেনের টিকিটের ব্যবস্থা করে দিচ্ছেন স্বরা ভাস্কর।

ইতিমধ্যেই নিজের একটি টিম তৈরি করেছেন অভিনেত্রী। যাঁরা দিল্লির বিভিন্ন প্রান্তে গিয়ে আটকে থাকা শ্রমিকদের সঙ্গে কথা বলছেন। তাঁরা কোথাকার বাসিন্দা? কোথায় যেতে চান? ইত্যাদি তথ্যসমূহ জোগাড় করা শুরু করেছেন দিনরাত এক করে। সূত্রের খবর, এখনও অবধি ১,৩৫০ জনের বাড়ি ফেরার ব্যবস্থা করে দিয়েছেন অভিনেত্রী স্বরা ভাস্কর। যাঁদের কারও বাড়ি যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশে আবার কারও পরিবার-পরিজনরা রয়েছেন বিহারের প্রত্যন্ত গ্রামে।

আরও পড়ুন: ‘কলকাতা মানে একটা আবেগ’, আমফান বিধ্বস্ত বাংলার জন্য খোলা চিঠি কিং খানের

লকডাউনের জেরে বেজায় সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। ভিন রাজ্য থেকে পেটের দায়ে কাজ করতে আসা অগণিত শ্রমিকরা আটকে রয়েছেন বিভিন্ন প্রান্তে। আর এই লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার সমস্যা নিয়ে উদ্বিগ্ন সাধারণ মানুষ থেকে প্রশাসনও। যদিও সরকারের তরফে ব্যবস্থা করা হলেও সবক্ষেত্রে তা ফলপ্রসূ হয়নি, দেশের বিভিন্ন প্রান্ত থেকে শোনা যাচ্ছে পরিযায়ী শ্রমিকদের হাহাকার। এপ্রসঙ্গে স্বরার মন্তব্য, “আমাদের সময়কার সবচাইতে নিন্দনীয় ঘটনা। সমাজের অন্ধকার দিক ফুটে ওঠার পাশাপাশি আমাদের শাসনতন্ত্রেরও একটা নগ্ন দিক ফুটে উঠল।”

গত সপ্তাহেই অসুস্থ মাকে দেখতে মুম্বই থেকে দিল্লি গিয়েছেন স্বরা। তারপরই পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। আপ সরকারের থেকে অনুমতি নিয়েই তাঁদের বাড়ি ফেরার ব্যবস্থা করতে উদ্যোত হন অভিনেত্রী। “যেখানে মাইলের পর মাইল লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকরা হেঁটে চলেছে নিজের গ্রামে ফেরার জন্যে, সেখানে আরাম করে বাড়ি বসে থাকতে আমার লজ্জা লাগছে। ভীষণই অনুশোচনা হচ্ছে, মন্তব্য স্বরা ভাস্করের।

আরও পড়ুন: বিতর্কে জড়ালেন পূজা হেগড়ে, ক্ষমা চাওয়ার দাবি উঠল টুইটারে

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest