Site icon The News Nest

সহমর্মী! করোনা মোকাবিলায় পুলিস কর্মীদের বিশেষ ধরনের রিস্ট ব্যান্ড দিলেন অক্ষয়

akshay

ওয়েব ডেস্ক: সাধারণ মানুষের স্বার্থে যাঁরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে উদয়াস্ত কাজ করে চলেছেন, তাঁদের সুরক্ষার কথা ভেবেই মুম্বই পুলিশের হাতে বিশেষ প্রযুক্তিসম্পন্ন ১ হাজার রিস্ট ব্যান্ড তুলে দিলেন অক্ষয় কুমার। ভাইটাল ৩.০ রিস্ট ব্যান্ডের দ্বারা COVID-19 সংক্রামিত কোনও ব্যক্তি ধারে-কাছে এলেই তা ঘড়ির স্ক্রিনে ধরা পড়বে।

অক্ষয় কুমার আসলে জিওকিউআইআই (GOQii) সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসেডর। আর সেই সংস্থাই এই বিশেষ প্রযুক্তিসম্পন্ন COVID-19 ডিটেকডেট ব্যান্ড প্রস্তুত করেছে। উল্লেখ্য, এই বিশেষ ধরনের ব্যান্ড করোনার উপসর্গ যাচাইয়ের ক্ষেত্রে মুম্বই পুলিশের কাজে যে বেশ সহায়ক হবে, তা বলাই যায়। উপরন্তু সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে এলেও সেই মতো ব্যবস্থা নিতে পারবেন তাঁরা। GOQii সংস্থা জানিয়েছে, তাদের এই ভাইটাল ৩.০ রিস্ট ব্যান্ড, প্রাথমিক স্টেজে থাকতে থাকতেই COVID-19 ডিটেকশনে খুব আশাপ্রদ ফল দেখিয়েছে। ব্যান্ডের মধ্যে থাকা সেন্সরই মূলত করোনা উপসর্গ নির্ধারনে সাহায্য করে। যাঁরা সম্মুখ সমরে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে লড়ে যাচ্ছেন, এই ব্যান্ড পেয়ে তারা যে খুবই লাভবান হবেন, এমনটা আশা করা হচ্ছে সংস্থার তরফে।

আরও পড়ুন: শুভ জন্মদিন মৃনাল সেন! দেখে নিন প্রবাদপ্রতিম এই পরিচালকের সেরা ছবিগুলি

আরও এক চমকপ্রদ ক্ষমতা রয়েছে এই বিশেষ ব্যান্ডের। বিশ্বে প্রথম কোনও পুলিশ বিভাগ এই রিস্ট ব্যান্ডের সাহায্যে তাদের কর্মীদের শারীরিক গতিবিধি ট্র্যাক করতে পারবে। এই মারণ ভাইরাসের সংক্রমন রুখতে সব দেশেই, থার্মাল চেক-আপকে প্রথম পদক্ষেপ হিসেবে দেখছে। ভাইটাল ৩.০ রিস্ট ব্যান্ডও মানুষের শরীরের তাপমাত্র মাপতে সাহায্য করবে।

GOQii-এর প্রতিষ্ঠাতা এবং সি ই ও বিশাল গোন্ডাল জানালেন, “বিভিন্ন দেশের সরকার, হাসপাতাল, স্কুল, বিপিও, ইন্স্যুরেন্স, ব্যাংক, ই-কমার্স এবং লজিস্টিক কোম্পানিগুলো ইতিমধ্যেই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে এই ভাইটাল ৩.০ রিস্ট ব্যান্ডের জন্য। আমরা মনে করছি এই ব্যান্ড-এর ব্যবহার COVID-19 পেশেন্টকে চিহ্নিত করে আলাদা করতে সাহায্য করবে এবং সংক্রমন রুখতে সাহায্য করবে। প্রাথমিকভাবে আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, জাপান, সিঙ্গাপুর, এবং অন্যান্য কিছু দেশে এই রিস্ট ব্যান্ড লঞ্চ করার কথা ভাবা হচ্ছে। ভারতেও এর ম্যানুফ্যাচারিংয়ের পরিকল্পনা রয়েছে।

প্রাথমিক ভাবে এই ব্যান্ড GOQii অ্যাপে পাওয়া গেলেও খুব শীঘ্রই আমাজন এবং ফ্লিপকার্ট-এও জনসাধারণের জন্য পাওয়া যাবে। তবে, এই ডিভাইস কিন্তু কেবলমাত্র স্ক্রিনিংয়ের জন্য। এটি মেডিক্যাল ডিভাইস নয়।”

আরও পড়ুন: ঠোঁট নিয়ে ট্রোল! জেনে নিন কি ভাবে মোক্ষম জবাব দিলেন অর্জুন রামপালের গার্লফ্রেন্ড

Exit mobile version