Amitabh Bachchan Scraps Contract With Pan Masala Brand On His 79th Birthday

সোশ্যাল মিডিয়ায় লাগাতার সমালোচনা,অবশেষে পান মশলার বিজ্ঞাপন ছাড়লেন বিগ বি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পানমশলার বিজ্ঞাপন করে বেজায় বিতর্কের সম্মুখীন হয়েছিলেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। সেইসময়ে নিন্দুকদের সপাট জবাব দিতেও ছাড়েননি। সদর্পে বলেছিলেন, “টাকা পাই, তাই করি”। বিগ বি’র এহেন মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছিল নেটদুনিয়ায়। আর এবার তার এক মাস কাটতে না কাটতেই উলাট-পুরাণ। বিতর্কে জড়িয়ে গুটখা ব্র্যান্ডের সঙ্গে চুক্তিভঙ্গ করলেন অমিতাভ। শুধু তাই নয়, পানমশলার বিজ্ঞাপন করার জন্য ক্ষমাও চেয়ে নিয়েছেন বিগ বি।

একটি আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, কিছুদিন আগে বিজ্ঞাপনটি সম্প্রচার হওয়ার পরে ব্র‍্যান্ডের সঙ্গে যোগাযোগ করেন অমিতাভ। গত সপ্তাহেই ওই পান মশলা ব্র‍্যান্ডের সঙ্গে সমস্ত চুক্তি ভেঙে ফেলেন তিনি। সূত্রের খবর, অমিতাভ সাফাই দিয়েছেন যখন তিনি ব্র‍্যান্ডটির সঙ্গে যুক্ত হন তখন তিনি জানতেন না এই ধরনের বিজ্ঞাপন সারোগেট (নিষিদ্ধ বস্তু যেমন মদ, সিগারেট, তামাক-জাত দ্রব্যের বিজ্ঞাপন) অ্যাডভারটাইজিংয়ের মধ‍্যে পড়ে। বিষয়টা জানতে পেরেই ব্র‍্যান্ডের সঙ্গে চুক্তি ভেঙে দিয়েছেন অমিতাভ এবং প্রচারের জন‍্য পাওয়া অর্থও ফিরিয়ে দিয়েছেন বিগ বি।

কিছুদিন আগে ফেসবুকে একজন অনুরাগী খুবই ভদ্র এবং নম্র ভাবে অমিতাভকে প্রশ্ন করেন, ‘আপনি পান মশলারর বিজ্ঞাপন কেন করছেন? আপনি তো সকলের আদর্শ। তাহলে আপনার আর অন‍্যদের মধ‍্যে পার্থক‍্য কী রইল?’ উত্তরে বিগ বি লেখেন, ‘আমি ক্ষমাপ্রার্থী। কোনো ব‍্যবসাতেই যদি কারোর ভাল হয় তাহলে এটা ভাবা উচিত নয় যে আমরা কেন এর সঙ্গে যুক্ত হচ্ছি। হ‍্যাঁ, ব‍্যবসাতে নিজের ব‍্যবসার দিকটাও দেখতে হয় বইকি। এবার আপনার মনে হচ্ছে এটা আমার করা উচিত না। কিন্তু এটা করতে তো আমি টাকা পাচ্ছি। তাছাড়া আমার উদ‍্যোগে তো আরো মানুষও কাজ করতে পারছে।’

বিগ বির এই উত্তরের সমালোচনা করেছিলেন অনেকেই। নিজের রোজগারের জন‍্য গোটা সমাজের কাছে একটা ভুল বার্তা দিতে পারেন না অমিতাভ, ক্ষোভ উগরে দিয়েছিল নেটিজেনরা। এমনকি জাতীয় অ্যান্টি টোবাকো প্রতিষ্ঠানের তরফেও চিঠি দেওয়া হয়েছিল অমিতাভকে।

সেই চিঠিতে লেখা ছিল, পান মশলা শরীরের জন‍্য অত‍্যন্ত ক্ষতিকারক। উপরন্তু বিগ বি সরকারের পালস পোলিও প্রকল্পের ব্র‍্যান্ড অ্যাম্বাসাডর। তাই একটি পান মশলা বিজ্ঞাপন থেকে অবিলম্বে সরে দাঁড়ানো উচিত তাঁর। এমনকি অমিতাভের পাশাপাশি শাহরুখ খান, অজয় দেবগণ, রণবীর সিং, হৃতিক রোশনের মতো অভিনেতাদেরও তোপ দাগা হয়েছিল। বিতর্কের মুখে পড়ে পানমশলা ব্র্যান্ডের সঙ্গে চুক্তিভঙ্গ করলেন অমিতাভ বচ্চন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest