aneek dutta film aparajito got legal notice for plot plagiarism

Tollywood: ৫০ লক্ষ ক্ষতিপূরণ দিতে হবে, গল্প চুরির অভিযোগে আইনি নোটিস পেল ‘অপরাজিত’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘অপরাজিত’-ছবির ভাবনা ধার করা। অনেক আগেই তাঁরা এই একই বিষয় নিয়ে ছবি বানাতে শুরু করেছিলেন। এমনই অভিযোগ এনে ক্ষতিপূরণের দাবিতে পরিচালক অনীক দত্ত এবং প্রযোজনা সংস্থাকে আইনি নোটিস পাঠাল সাধু ব্রাদার্স এন্টারটেইনমেন্ট প্রোডাকশন হাউস।

‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’ প্রযোজনা সংস্থার দাবি তাঁদের ‘পথের পাচালী’ বানানোর জার্নি নিয়ে ছবি বানানোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল ২০১২ সাল থেকেই। আর ওই ভাবনা ‘হাইজ্যাক’ করেই নিজের ছবি বানিয়েছেন অনীক দত্ত। যা মুক্তি পাওয়ার পর প্রবল ক্ষতির মুখে পড়তে হয়েছে ‘সাধু ব্রাদার্স’-দের।

যে নোটিস পেশ করা হয়েছে তাতে বলা হয়েছে,  অনীক দত্ত বা ‘অপরাজিত’র প্রযোজনা সংস্থার তরফে ছবির কোথাও ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’-এর কাছে ঋণ স্বীকার করা হয়নি। অথচ এই ভাবনাকে কেন্দ্র করে প্রথম সিনেমা তৈরির পরিকল্পনা তাদেরই মাথায় এসেছিল। এমনকী, এটাও দাবি করা হয়েছে যে ‘বিষয় পথের পাঁচালি’র গল্প অনেককেই শোনানো হয়েছিল ২০১২ সালে প্রযোজক খোঁজার সময়। আর সেই তালিকায় ছিল অপরাজিত’র প্রযোজক ফিরদৌসল হাসানও!

আরও পড়ুন: রামচরণ-জুনিয়র এনটিআর সমকামী? OTT’তে RRR মুক্তি পেতেই শুরু বিতর্ক

এদিকে অনীক দত্তর ‘অপরাজিত’র ভাবনা মৌলিক কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন কুণাল ঘোষ। সাংবাদিক সম্মেলন করে কুণাল ঘোষ বলেন,  ”অপরাজিত ছবি নিয়ে কোনও নেতিবাচক কিছু বলছি না, ছবিতে শিল্পীরা কাজ করেছেন, পরিচালক কাজ করেছেন। তবে আরও একটি গ্রুপ ২০১২ সালে মেকিং অফ পথের পাঁচালি নিয়ে একটি ছবি নথিভুক্ত করেছিলেন। আর এরাঁ হলেন আমাদের রাজ্যের সংস্কৃতিমনস্ক কিছু পুলিসকর্মী। বিভিন্ন কারণে তাঁদের ছবিটি শেষ করতে দেরি হয়। তাঁদের অভিযোগ, একই বিষয় নিয়ে অপরাজিত ছবিটি আগে মুক্তি পেয়ে গেছে। ২০১২ সালে যেটা নথিভুক্ত করা ,সেটা কী করে আরেকজন ব্যবহার করতে পারেন?

পরিচালক অনীক দত্তের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, “এখনও কোনও নোটিস পাইনি। নোটিস পেলে তখন যা বলার বলব।” এখন এটাই দেখার কোনদিকে জল গড়ায় এই বিতর্কের।

আরও পড়ুন: Sita Ramam: সঙ্গী দুলকার সালমান, ‘সীতার’ ফার্স্ট লুকে নজর কাড়লেন মৃণাল ঠাকুর

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest