aparajita adhyaa, sauraseni maitra starrer ekannoborti set release november 2021

নভেম্বরে ফের দুর্গাপুজোর আমেজ, মুক্তি পেতে চলেছে মৈনাক ভৌমিকের ‘একান্নবর্তী’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজোকে কেন্দ্র করে নানা গল্প থাকে। এমনকী, প্রত্যেক পুজোতে তৈরি হয় আরও নতুন গল্প। যে গল্পই হয়ে ওঠে গোটা বছরের। আর এবার অন্য় এক পরিবারের অন্যরকম গল্প বলতে চলেছেন পরিচালক মৈনাক ভৌমিক। ছবির নাম ‘একান্নবর্তী : ৫১ নয়, এক অন্ন’ (Ekannoborti ) । নামেই আন্দাজ করা যাচ্ছে পারিবারিক কাহিনি। কাহিনি মৈনাকই লিখেছেন।

এক সময়ে যৌথ পরিবারের চলই বেশি ছিল। বনেদি সেই পরিবারগুলি কালের নিয়মে বর্তমানে আলাদা। পরিবারের সদস্যরা সারা বছর একসঙ্গে না থাকলেও মিলিত হয় বাড়ির দুর্গাপুজোয়। আর বাঙালির সবচেয়ে বড় পুজো ও যৌথ পরিবার ঘিরে পরবর্তী ছবির গল্প বুনেছেন মৈনাক ভৌমিক। এই ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন অপরাজিতা আঢ্য (Aparajita Adhyaa) ও সৌরসেনী মৈত্র (Sauraseni Maitra)। এছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে অলকানন্দা রায় (Alokananda Roy) ও অনন্য সেনকে (Ananya Sen)।

মৈনাকের ছবি ‘জেনারেশন আমি’ -তে একসঙ্গে দেখা গিয়েছিল অপরাজিতা ও সৌরসেনীকে। এছাড়াও মৈনাক পরিচালিত আরও একটি ছবি ‘চিনি’-তেও মুখ্য চরিত্রেই দেখা গিয়েছিল অপরাজিতাকে। মূলত দুই বোনের গল্প নিয়েই তৈরি এই ছবি। যাঁদের মধ্যে একজনের প্রাপ্তি বেশি, তো অপরজনের প্রাপ্তি নিতান্তই কম। এই দুই বোনের চরিত্রে অভিনয় করছেন সৌরসেনী এবং অনন‌্যা। তাঁদের মায়ের চরিত্রে অপরাজিতা আঢ্য ও ঠাকুমার ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।

দুর্গাপুজোর প্রেক্ষাপটে লেখা হয়েছে ছবির গল্প। যেখানে দেখা যাবে কোনও একসময় একসঙ্গে পাশপাশি থাকা যৌথ পরিবার আজ কালের নিয়মে আলাদা। দুর্গাপুজোকে ঘিরেই তাঁরা মিলিত হয়। তিন প্রজন্মের চার মহিলাকে কেন্দ্র করে এগিয়েছে ছবির গল্প। ছবির বিষয়ে মৈনাক ভৌমিক (Mainak Bhaumik) বলেছেন, ‘একান্নবর্তী ছবিটা যৌথ পরিবারের গল্প বলে। বাড়ির পুজো, যেটা ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে সেটা এখানে উঠে আসবে। এটা হল একটা মজার সুখ-দুঃখের গল্প। যেটা এই হতাশাজনক পরিস্থিতিতে বাঙালিকে যৌথ পরিবারের ইতিবাচক মনোভাবের কথা স্মরণ করিয়ে দেয়।’ আগামী ১৯ নভেম্বর মুক্তি পেতে চলেছে একান্নবর্তী।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest