Ashima Mukherjee: Veteran Bengali producer and music director Ashima Mukherjee passes away

Ashima Mukherjee: প্রয়াত ‘বড় একা লাগে এই আঁধারে’ গানের সুরকার অসীমা মুখোপাধ্যায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের বিনোদন জগতে শোকের ছায়া।মঙ্গলবার সকালে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন ‘চৌরঙ্গী’ ছবির সঙ্গীত পরিচালক ও প্রযোজক অসীমা মুখোপাধ্যায়। তাঁর সুরারোপিত ‘চৌরঙ্গী’ ছবির ‘বড় একা লাগে’ গানটি আজও সবার মুখে মুখে ঘোরে। তবে শুধু সঙ্গীত পরিচালকই নন, বাংলা সিনেমার প্রযোজক হিসেবেও প্রতিষ্ঠীত ছিলেন অসীমা মুখোপাধ্যায়। তাঁর আরেক পরিচয় তিনি অভিনেতা পার্থ মুখোপাধ্যায়ের স্ত্রী। কলকাতায় তাঁর নিজ বাসভবেন শেষ নিশ্বাস ত্যাগ করেন শিল্পী। তাঁর বয়স হয়েছিল ৮৬।

বাংলা সঙ্গীত জগতে মহিলা সুরকার বলে কখনই তেমন কেউ ছিলেন না। পুরুষতন্ত্রে বিশ্বাসী ফিল্ম ইন্ডাস্ট্রিতে নিজের গুণে আলাদা জায়গা করে নিয়ে ছিলেন অসীমা। ‘চৌরঙ্গী’ ছবিতে অসীমার সুরে এবং মান্না দের কণ্ঠে ‘বড় একা লাগে এই আঁধারে’ গানটি আজও বাঙালি মনে রেখেছেন। একাধিক সফল ছবি প্রযোজনা করেছিলেন অসীমা। ‘চৌরঙ্গী’ ছাড়াও তার মধ্যে ‘মেমসাহেব’, ‘বাঘবন্দী খেলা’ অন্যতম। তাঁর সুরে গান গেয়েছেন মান্না দে, হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, সন্ধ্যা মুখোপাধ্যায়, আরতি মুখোপাধ্যায়, হৈমন্তী শুক্ল প্রমুখ। দীর্ঘ দিন কলকাতা এবং জামশেদপুর আকাশবাণীতে সহ-অধিকর্তা হিসাবে কর্মরত ছিলেন অসীমা। সঙ্গীত পরিচালনার পাশাপাশি গায়িকা হিসেবেও সুনাম অর্জন করেছিলেন। একাধিক ছবিতে হেমন্ত মুখোপাধ্যায় ও মান্না দের সঙ্গে ডুয়েট গেয়েছিলেন তিনি। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের ‘মহিষাসুরমর্দিনী’ অনুষ্ঠানে আরতি মুখোপাধ্যায় ও শ্যামল মিত্রের সঙ্গে তাঁর গাওয়া ‘শুভ্র শঙ্খরবে’ গানটি আজও শ্রোতারা মনে রেখেছেন।

অসীমা মুখোপাধ্যায়ের নাতনি নিহারিকা নন্দীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ” বহুদিন ধরেই পারকিনসন্সে ভুগছিলেন শিল্পী। বার্ধক্যজনীত অন্যান্য সমস্যাও ছিল তাঁর। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হন তিনি। ” কাকতালীয় হলেও, গত শনিবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন ‘চৌরঙ্গী’ ছবির অভিনেত্রী অঞ্জনা ভৌমিক।

অসীমার প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘‘বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সুরকার অসীমা মুখোপাধ্যায়ের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। অসীমা মুখোপাধ্যায় বহু জনপ্রিয় গানের সুরারোপও করেছিলেন। পশ্চিমবঙ্গ সরকার ২০২০ সালে তাঁকে ‘সঙ্গীত মহাসম্মান’ প্রদান করে। অসীমা মুখোপাধ্যায়ের প্রয়াণে সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি তাঁর আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest