Bappi Lahiri passes away: Top popular Hindi songs of the late legend

Bappi Lahiri: ‘ডিস্কো ডান্সার’, ‘উ লা লা’- এই ১০ কালজয়ী হিন্দি গানগুলিতেই বাপ্পির অমরত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সরস্বতী পুজোর পরদিনই অস্ত গিয়েছিলেন লতা মঙ্গেশকর। মঙ্গলবার চলে গেলেন বাংলার গর্ব সন্ধ্যা মুখোপাধ্যায়। তার চব্বিশ ঘণ্টাও কাটেনি। বাঙালি এখনও সেই শোক সামলে উঠতে পারেনি, তারমধ্যেই বুধবার সকালে সকলকে অবাক করে আচমকাই চলে গেলেন সঙ্গীত  পরিচালক তথা গায়ক বাপ্পি লাহিড়ী। দীর্ঘ রোগভোগের পর বুধবার সকালে মুম্বইয়ের এক হাসপাতালে প্রয়াত হন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।

নিজের শিল্পের মধ্যে দিয়ে, সৃষ্টির মধ্যে দিয়ে আজীবন ভক্তদের মনে রাজ করবেন তিনি। তাঁর আক্ষরিক অর্থেই তিনি ‘কিং’। এক নজরে দেখে নিই বাপ্পি লাহিড়ির সেরা দশ হিন্দি ছবির গান-

ডিস্কো ডান্সার- এই ছবির গোটা মিউজিক অ্যালবামও সুপার ডুপার হিট। কোন গানটা ছেড়ে কোনটাকে বাছবেন আপনি? ‘জিমি জিমি আজা আজা’ থেকে ‘ইয়ার আ রাহা হ্যায় তেরা প্যায়ার’ কিংবা এই ছবির টাইটেল ট্র্যাক, সবই কালজয়ী গান।

ঝুম ঝুম ঝুম বাবা- ‘কসম পেয়দা করনেওয়ালে কী’ ছবির জনপ্রিয় গান এটি। এই সুপারহিট গানে গলা দিয়েছিলেন সালমা আগা।

ইয়ার বিনা চ্যায়ান কাঁহা রে-  অনিল কাপুর-অমৃতা সিং অভিনীত ‘সাহেব’ (Saaheb) ছবির গান এটি। নিজের কম্পোজ করা এই গানে গলা মিলিয়েছিলেন বাপ্পি লাহিড়ি নিজে, সঙ্গত করেছিলেন এস জানকী।

তম্মা তম্মা- ‘থানেদার’ ছবির এই গান আজকের প্রজন্মের মধ্যেও এত জনপ্রিয় যে বরুণ-আলিয়ার ‘বদ্রীনাথ কি দুলহানিয়া’ ছবিতে রিক্রিয়েট করা হয়েছিল এই গান। অরিজিন্যাল গানটি গেয়েছেন অনুরাধা পাড়োয়াল ও বাপ্পি লাহিড়ি।

আরও পড়ুন: ‘পাগড়ি পরার চয়েস থাকলে, হিজাবে নয় কেন?’, প্রশ্ন তুললেন সোনম কাপুর

কভি আলবিদা না কেহনা (চলতে চলতে)- রকস্টার বাপ্পি লাহিড়ির সুরের ঝাঁপি থেকে বেরিয়েছে ‘চলতে চলতে’র মতো রোম্যান্টিক গানও। কিশোর কুমারের কন্ঠে এই গান আজও শিহরণ জাগিয়ে তোলে ভক্ত মনে।

আজ রপট জায়ে তো- একাধিক সেনচুয়াস গানও কম্পোজ করেছিলেন বাপ্পি লাহিড়ি।সেই তালিকায় একদম শুরুর দিকে থাকবে ‘নমক হালাল’ ছবির এই প্যাশনেট গান।

দে দে প্যায়ার দে– শরাবি ছবির এই গানে মদ্যপ অমিতাভের প্রেম নিবেদন যেমন দাগ কেটেছিল দর্শক মনে, তেমনই বাপ্পি লাহিড়ির সুর দিওয়ানা করেছিল গোটা ইন্ডিয়াকে। গানটি গেয়েছিলেন বাপ্পিদা-র ‘কিশোর মামা’।

রাত বাকি-  আশা ভোঁসলে ও বাপ্পি লাহিড়ির এই না-ভোলা যুগলবন্দি ‘নমক হালাল’ ছবির এই গান। আজকের প্রজন্মের কাছেও সমান জনপ্রিয় ‘রাত বাকি’।

উ লা লা- আজকের প্রজন্মের কাছেও সমান গ্রহণযোগ্য বাপ্পি লাহিড়ি, তাঁর মিউজিক শুনলে আজও পুরো ইন্ডিয়া নাচে তা প্রমাণ করেছিল ‘ডার্টি পিকচার’ ছবির এই গান। শ্রেয়া ঘোষাল আর বাপ্পি লাহিড়ির এই যুগলবন্দি সত্যি আগুন লাগিয়েছিল শ্রোতাদের মনে।

১৯৫২ সালের ২৭ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করা বাপ্পী লাহিড়ী চলচ্চিত্র জগতে আলাদা পরিচিতি তৈরি করেছিলেন। বাপ্পিদা ৮০ এবং ৯০ এর দশকে ভারতে ডিস্কো সঙ্গীতকে  জনপ্রিয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ‘শরাবি’ ছবির জন্য বাপ্পি দা ১৯৮৫  সালে সেরা সঙ্গীত পরিচালকের ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন।

আরও পড়ুন: Bappi Lahiri: প্রয়াত গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ি, বয়স হয়েছিল ৬৯ বছর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest