থ্রিলারের সুরে ভাসছে দর্শক মহল! ‘তানসেনের তানপুরা’ আর বিক্রমকে নিয়ে শুরু ‘হইচই’

The News Nest: রাগসঙ্গীতের সুরে সুরে রহস্য উন্মোচন?ভারতীয় রাগসঙ্গীতের ভক্ত যাঁরা, তাঁরাও সম্ভবত কখনও ভাবেননি যে এই বিষয়ের উপর কোনও থ্রিলার হতে পারে। এবার সেই ট্রেজার হান্ট ওয়েব সিরিজ ‘তানসেনের তানপুরা’ ২৬ জুন মুক্তি পেয়েছে হইচইয়ের প্ল্যাটফর্মে।

ওয়েব প্লাটফর্মের জন্য নির্মিত ছবিগুলির মধ্যে ‘হইচই’ প্লাটফর্মের এই ছবি সর্বাধিক দেখেছে দর্শকরা। ছবি মুক্তির প্রথম সপ্তাহেই জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছে যায় ‘তানসেনের তানপুরা’। প্রথম দফায় পাঁচটি পর্ব, দ্বিতীয় দফায় আরও পাঁচ পর্বের গোটা সিজনে গল্প অবশ্য শেষ করেনি শাস্ত্রীয় সঙ্গীতের সুতোয় বোনা, অথচ হাল্কা মেজাজের এই মিউজিক্যাল থ্রিলার। ঐতিহাসিক সেই তানসেনের তানপুরা ঠিক কোন শিষ্য বা শিষ্যাকে দিয়ে গেলেন তাঁদের গুরু, তা জানতে এখন অপেক্ষা পরের সিজনের। এবং টানটান গল্পে কিংবা রাগরাগিণীর সুরে মজে থাকা দর্শক তাই সটান দু’ভাগ- এক দল গল্পের ক্লাইম্যাক্সের জন্য হা পিত্যেশ, অন্য দল অপেক্ষার শর্তে বরং খানিক বিরক্ত।

আরও পড়ুন: রহস্যে ভরপুর! আসছে সৃজিতের নয়া ওয়েব সিরিজ় ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’

তবে হিন্দুস্থানী ক্লাসিক্যালের সুর-তাল-ছন্দে ভর করে এগিয়ে চলা এই গল্পের হাত ধরে দর্শকের পরিচিতি হয়ে যায় শাস্ত্রীয় সঙ্গীতের দুনিয়ার সঙ্গে। জানা হয়ে যায় তার ইতিহাস, নানা খুঁটিনাটি, অজানা তথ্যের অজস্র মণিমুক্তো। সিরিজ জুড়ে ছড়িয়ে থাকা একগুচ্ছ রাগধর্মী গানও নিঃসন্দেহে এই সিরিজের সম্পদ। শাস্ত্রীয় সঙ্গীতের জগতকে থ্রিলারের প্রেক্ষাপটেই গড়ে তোলার ভাবনাটাও বেশ মন কাড়ে। গল্পের ভাঁজে ভাঁজে রাখা ভারতীয় রাগরাগিণীর ইতিহাস বা তথ্য একেবারে সঠিক কি না, কিংবা গানের সুর-তালে কোথাও ভুলভ্রান্তি আছে কি না, তা নিয়ে সোশ্যাল মিডিয়া পেজে চর্চা আছে, তর্কও। তবে শাস্ত্রীয় সঙ্গীতের ব্যতিক্রমী প্রেক্ষাপট যে গানপাগল বাঙালির বেশ লাগে, ‘তানসেনের তানপুরা’র ঊর্ধ্বমুখী জনপ্রিয়তাই তার প্রমাণ।

e0a6a4e0a6bee0a6a8e0a6b8e0a787e0a6a8e0a787e0a6b0 e0a6a4e0a6bee0a6a8e0a6aae0a781e0a6b0e0a6be e0a6ace0a6bfe0a695e0a78de0a6b0e0a6ae

অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায় প্রথমবার ওয়েব সিরিজ করলেন। তাঁর অভিনয়ও দর্শকদের চর্চার অন্যতম বিষয়। বাংলা ধারাবাহিকের রোম্যান্টিক মুখ যে ঝকঝকে স্মার্ট গোয়েন্দা হিসেবেও মানানসই হতে পারেন, আলাপের চরিত্রে নজর কেড়ে তা বেশ বুঝিয়ে দিয়েছেন বিক্রম। খানিক আদুরে, ছেলেমানুষি বকবকানিতে মাতিয়ে রাখা, যুক্তির মারপ্যাঁচ কিংবা শাস্ত্রীয় সঙ্গীত মাথার উপর দিয়ে বেরিয়ে যাওয়া শ্রুতির ভূমিকায় রূপসাও অনবদ্য। পাশাপাশি, কেদারনাথের ভূমিকায় রজত কিংবা মধুবন্তীর ভূমিকায় হিন্দি ধারাবাহিকের পরিচিত মুখ জয়তী ভাটিয়া সঙ্গীতজ্ঞ এবং ব্যক্তিত্বময় অভিভাবকের মিশেলে জীবন্ত করে তুলেছেন নিজেদের চরিত্র।

আরও পড়ুন: ঘোষণার পরও আটকে গেল লকডাউন পরবর্তী প্রথম বাংলা ছবির শুটিং