BJP declared assets worth ₹4,847 cr in 2019-20, BSP second at ₹698 crore: ADR

একার দখলে ৬৯% সম্পদ! বিজেপি-র মোট সম্পত্তির পরিমান জানলে চোখ কপালে উঠবে আপনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০১৯-২০ অর্থবর্ষে বিজেপি-র সম্পত্তির পরিমাণ (BJP Declared Assets) প্রায় ৪, ৮৪৭.৭৮ কোটি টাকা। দেশের সমস্ত রাজনৈতিক দলের তুলনায় যা সর্বোচ্চ। ২০১৯-২০ সালে সম্পত্তির যে হলফনামা দেওয়া হয়েছে সাতটি জাতীয় পার্টির তরফে তার মধ্যে ৬৯ শতাংশই বিজেপির।

তালিকায় এর পরেই রয়েছে মায়াবতীর নেতত্বে থাকা বহুজন সমাজ পার্টি, সেই দলের সম্পত্তির পরিমাণ ৬৯৮.৩৩ কোটি টাকা। কংগ্রেসের সম্পত্তির পরিমাণ রয়েছে ৫৮৮.১৬ কোটি টাকা। দ্যা অ্যসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মের পক্ষ থেকে একটি রিপোর্ট প্রকাশ করে এই হিসাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: রাজধানীতে গণধর্ষণের শিকার ৮ বছরের শিশুকন্যা! আশঙ্কাজনক অবস্থায় ভরতি হাসপাতালে

এডিআর রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে ২০১৬-১৭ সালে সাতটি জাতীয় পার্টির মোট সম্পত্তির পরিমাণ ছিল ৩২৬০.৮১ কোটি। তবে বছর বছর এই সম্পত্তির পরিমাণ বাড়তেই থাকছে। ২০১৯-২০ সালে মোট সম্পত্তির পরিমাণ ছিল ৬৯৮৮.৫৭ কোটি টাকা। গত বারের তুলনায় বেড়েছে প্রায় ৩০ শতাংশ। রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে বিজেপির সম্পত্তির পরিমাণ একেবারে তাৎপর্যপূর্ণভাবে বেড়েছে।

মূলত স্থায়ী সম্পত্তি, লোন, এফডিআর ডিপোজিট, টিডিএস, ইনভেস্টমেন্ট সব মিলিয়ে সম্পত্তির পরিমাণ নির্ধারিত হয়। এদিকে আঞ্চলিক দলগুলির সম্পত্তির নিরিখে এফডিআর জানিয়েছে, ২০১৬-১৭ সালে ৩৯টি আঞ্চলিক দলের মোট সম্পত্তির পরিমাণ ছিল ১২৬৭.৮১ কোটি। ২০১৭-১৮ সালে ৪১টি আঞ্চলিক দলের সম্পত্তির মোট পরিমাণ দাঁড়ায় ১৩২০.০৬ কোটি। রিপোর্টে উল্লেখ করা হয়েছে ২০১৯-২০ সালে সম্পত্তির নিরিখে আঞ্চলিক দলগুলির মধ্যে সবার উপরে সমাজবাদী পার্টি, ৫৬৩.৪৭ কোটি। এরপরই রয়েছে টিআরএস( ৩০১.৪৭ কোটি)। তৃতীয় স্থানে এআইএডিএমকে(২৬৭.৬১ কোটি)।

আরও পড়ুন: সম্পত্তির লোভে মাকে বাড়ি ছাড়া করেছেন! ভাইকে ‘নিষ্ঠুর’ বলে আক্রমণ সিধুর দিদির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest