Bollywood’s Longest Kissing Scene Is 4 Mins Long & Was Shot Before Partition In 1929

Longest Kiss: টানা ৪ মিনিট ঠোঁটে ঠোঁট! এটিই বলিউডের প্রথম চুম্বনদৃশ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এখন বলিউড সিনেমায় চুম্বন বা যৌনতার দৃশ্য খুবই সাবলীল হয়ে গিয়েছে। এখন কোনও ছবি দেখতে গিয়ে এসব দৃশ্য জনসাধারণের কাছেও খুবই স্বাভাবিক। তবে একটা সময়ে এইসব দৃশ্য তো ছবিতে দেখানো তো দূর, প্রকাশ্যে যৌনতা বিষয়ক কোনও আলোচনাই করা যেত না। কিন্তু শুনলে অবাক হবেন আজ থেকে প্রায় ৭০ বছরেরও বেশি আগে শ্যুট হয়েছিল বলিউডের প্রথম চুম্বন দৃশ্য।

১৯৩৩-এর ছবি ‘কর্মা’। শুধু ছকভাঙা সাহসে চুম্বন দৃশ্যই নয়, রীতিমতো লম্বা চুমু। টানা চার মিনিট ধরে পর্দায় ঠোঁটে ঠোঁট রাখেন নায়ক-নায়িকা। পরাধীন ভারতে সিনেমার পর্দায় প্রেমে এমন স্বাধীনতার স্বাদ কার্যত কল্পনাতীত। ১৯২৯ সালে শুরু হয় এই ছবির শ্যুটিং। বলিউডের প্রথম চুমুর দৃশ্য হিসেবেই গণ্য করা হয় ‘কর্মা’ ছবির এই দৃশ্যকে। নায়ক-নায়িকার চরিত্রে ছিলেন হিমাংশু রাই ও দেবিকা রানি। আসলে বাস্তবে তাঁরা ছিলেন স্বামী-স্ত্রী।

আরও পড়ুন: Boudi Canteen : ‘এবার পুজোয় পেটপুজো হোক বৌদি ক্যান্টিনে!’ আমন্ত্রণ জানালেন শুভশ্রী ও পরমব্রত, সঙ্গী সোহমও

ছবির প্লট অনুযায়ী, সাপের কামড় খেয়ে স্বামী অচৈত্যন্য হয়ে গেলে তাঁকে ফিরে পাওয়ার আশায় চুম্বনে রত হন স্ত্রী। খুব গভীর চুম্বন না হলেও, সেই সময় এটিই ছিল প্রথম চুম্বন দৃশ্য। ইন্দো-জার্মান-ব্রিটিশ প্রযোজনায় তৈরি এই ছবিটি প্রথমে তৈরি হয়েছিল ইংরেজিতে। পরে হিন্দি সংস্করণটি মুক্তি পায় ‘নাগন কি রাগিণী’ নামে। তবে এত বছর পরেও বলিউডের প্রথম চুম্বন দৃশ্য প্রসঙ্গে আলোচনায় আজও প্রাসঙ্গিক স্বাধীনতার আগে নির্মিত এই ছবি।

আরও পড়ুন: David Dhawan: অসুস্থ হয়ে হাসপাতালে ডেভিড ধাওয়ান! এখন কেমন আছেন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest