Site icon The News Nest

‘ইন্ডিয়ান প্যানোরামা’-তে জায়গা করে নিল ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ও ‘অভিযাত্রিক’

WhatsApp Image 2020 12 20 at 11.36.20 AM

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়াতে ভারতীয় প্যানরমায় অন্যতম বাংলা ছবি হিসেবে জায়গা করে নিল শুভ্রজিৎ মিত্র পরিচালিত ছবি ‘অভিযাত্রিক’ এবং অরিত্র মুখার্জী পরিচালিত উইন্ডোজের ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’।।

গৌরাঙ্গ ফিল্মস, ভান্ডারকর এন্টারটেইনমেন্ট ও এনসিকেএস এক্সপ্লোরেশন প্রযোজিত অভিযাত্রিক, বিভূতিভূষণ বন্দোপাধ্যায় এর অপরাজিত উপন্যাসের শেষ ভাগের উপর অধারিত। বিভূতভূষণের কালজয়ী চরিত্র অপু এবং তার ছেলে কাজলের বর্ণময় যাত্রার কাহিনী শোনাবে অভিযাত্রিক। সত্যজিৎ রায় অপুর যাত্রা বাঙালীর মননে চিরন্তন করে দিয়ে গেছেন। অপু, অপর্ণা, অন্নদা দিদি, সকলে যেন বাঙালীর সংস্কৃতির প্রশস্ত পথে মাইলস্টোন স্বরূপ। সেই চরিত্রদের নিয়েই তৈরী এই ছবি। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, অর্পিতা চট্টোপাধ্যায়, শ্রীলেখা মিত্র, সব্যসাচী চক্রবর্তী, তনুশ্রী শঙ্কর প্রমুখ।

ছবিটি যে কেবল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়াতে নির্বাচিত তাই না, এ বছরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দেখানো হবে এই ছবি। এবং এটাই এক মাত্র বাংলা ছবি যেটি এবছরের এই দুই ফিল্ম ফেস্টিভ্যালে জায়গা করে নিয়েছে। অভিযাত্রিক ছবির হল রিলিজ হওয়ার কথা ছিল ২০২০-র গ্রীষ্মে, কিন্তু করোনা মহামারীর কারণে এখনও অনিশ্চিত হল রিলিজের তারিখ

আরও পড়ুন: বিয়ের কার্নিভাল! চাঁদের হাট গৌরব- দেবলীনার দ্বিতীয় রিসেপশনেও, দেখুন ছবি…

অন্যদিকে, ৬ মার্চ, নারীদিবসের দিন মুক্তি পেয়েছে উইনডোজ প্রোডাকশন হাউজের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। এই সিনেমা দিয়েই একাধিক মানুষের হাতেখড়ি হয়েছে। পরিচালক অরিত্র মুখোপাধ্যায়ের প্রথম কাজ। শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের স্ত্রী জিনিয়া সেন প্রথম বার এই ছবির চিত্রনাট্য লেখেন। গল্পটিও তাঁরই।

ছবির পরিচালক অরিত্র মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘নারীদেহ কোনও দিনও শুচি নয়। তাই পৌরোহিত্যে নারীর কোনও অধিকার নেই।’ সমাজের এই প্রচলিত ধ্যানধারণাকে এক ফুৎকারে উড়িয়ে দিয়ে শবরী পৌরোহিত্যকেই পেশা হিসেবে গ্রহণ করে। দীর্ঘ দিন ধরে বাবাকে এই কাজটি করতে দেখে শবরীর এই ইচ্ছেটি জাগে। কিন্তু তার পর সমাজের কটাক্ষ, কুমন্তব্য— সব মেনে নিতে হয় তাঁকে! কিন্তু শেষে জয় হয় যুক্তির। মহিলাদের ঋতুচক্র নিয়ে যত নাক সিঁটকানো, যত ছুঁৎমার্গ, তার সমস্ত কিছুর জবাব দেয় মহিলা পুরোহিত শবরী। আজ সেই শবরীর জয়।’

৫১ বছরে পড়লো এই চলচ্চিত্র উৎসব। নতুন বছরের ১৬ থেকে ২৪ শে জানুয়ারি গোয়াতে অনুষ্ঠিত হবে এই সিনেমার মহোৎসব। ইতিমধ্যেই বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে অভিযাত্রিক, অন্যদিকে ব্রহ্মা জানেন গোপন কম্মটি দর্শক এবং সমালোচক উভয় দ্বারাই পেয়েছে প্রভূত সমাদর। আর এবার এই দুই ছবির ভারতের সব থেকে বড় এবং সব থেকে পুরোনো চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হওয়ার গরিমাই আলাদা।

আরও পড়ুন: মিঠাই- এর স্পর্শে মন গলবে সিদ্ধার্থর কঠিন হৃদয়? গল্প বলবে নতুন ধারাবাহিক

 

 

 

 

Exit mobile version