জটিল সম্পর্কের অজানা ‘অভিধান’, প্রকাশ্যে নুসরত-আবীরের ‘ডিকশনারি’র ট্রেলার

১০ বছর বাদে ছবির পরিচালনায় হাত দিয়েছেন নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু। ফিরদাসৌল হাসান প্রযোজিত নতুন ছবি মুক্তি পাবে ১২ ফেব্রুয়ারি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অসম বয়সি দাম্পত্য সম্পর্ক, বিবাহ বহির্ভূত প্রেম-ভালবাসা, সম্পর্কের জটিল ধাধা নিয়ে মুক্তি পেল ব্রাত্য বসু (Bratya Basu) পরিচালিত ‘ডিকশনারি’র ট্রেলার। ২০২০ সালে মুক্তি পাওয়া ‘অসুর’ ছবির পর আরও একবার স্বামী-স্ত্রীর চরিত্রে দেখা গেল নুসরত জাহান (Nusrat Jahan) এবং আবীর চট্টোপাধ্যায়কে (Abir Chatterjee)।

‘অসুর’-এর পর এই ছবিতেও স্বামী-স্ত্রীর চরিত্রে আবির-নুসরত। তবে ‘হ্যাপি ম্যারেড কপল’ বলতে যেমনটা বোঝায় তেমন সম্পর্ক নয় তাঁদের। পুরুলিয়ার বন বিভাগের আধিকারিক, অশোক সান্যাল (আবির) ও তাঁর স্ত্রী, স্মিতার (নুসরত) এই অসুখী সংসারে ঢুকে পড়বে সুমন। সম্পর্কে স্মিতার দেওর। পড়াশোনার সূত্রে কলকাতা থেকে পুরুলিয়া এসে থাকা সুমনের।বৌদির মোহ নাকি প্রকৃত ভালোবাসার সম্পর্কেে আটকে পড়েছে সে। সুমনের ভূমিকায় রয়েছেন অর্ণ মুখোপাধ্যায়।

সাদামাটা ঘরোয়া লুক, অসুখী গৃহবধূ স্মিতা সান্যালের ভূমিকায় নুসরত। যে কিনা মুখ ফুটে স্বামী অশোক সান্যালকে কিছুই বলতে পারে না। তবে সমবয়সী দেওর তাঁর মনের অনেক কাছের। এক ছাদের তলায় স্বামীর সঙ্গে সহাবস্থান তাঁর কাছে যেন শরশয্যার মতোই ঠেকে। অন্যদিকে শ্বশুরবাড়ির ‘ডাইনি’ অপবাদ। বৈবাহিক সম্পর্কের জটিল ধাঁধায় হারিয়ে যাওয়া স্মিতার কাছে যেন তাঁর ‘আরণ্যক সিন্ড্রোম’-এ ভোগা দেওর-ই একমাত্র আশ্রয়সাদামাটা ঘরোয়া লুক, অসুখী গৃহবধূ স্মিতা সান্যালের ভূমিকায় নুসরত। যে কিনা মুখ ফুটে স্বামী অশোক সান্যালকে কিছুই বলতে পারে না।

আরও পড়ুন: হঠাৎই বন্ধ হতে চলেছে ‘দ্য কপিল শর্মা শো’! আচমকা কেন এই সিদ্ধান্ত?

তবে সমবয়সী দেওর তাঁর মনের অনেক কাছের। এক ছাদের তলায় স্বামীর সঙ্গে সহাবস্থান তাঁর কাছে যেন শরশয্যার মতোই ঠেকে। অন্যদিকে শ্বশুরবাড়ির ‘ডাইনি’ অপবাদ। বৈবাহিক সম্পর্কের জটিল ধাঁধায় হারিয়ে যাওয়া স্মিতার কাছে যেন তাঁর ‘আরণ্যক সিন্ড্রোম’-এ ভোগা দেওর-ই একমাত্র আশ্রয়। আর তাই স্মিতা সান্যালের জীবনে এল অন্য মানুষ? কেন তাকে ‘ডাইনি’ বলা হল? ‘আরণ্যক সিন্ড্রোম’-এ কেন শুধু প্রকৃতির জায়গা রয়েছে? মানুষ নেই কেন? এ রকম অনেক ‘কেন’-র ফাঁদে ফেলবে ব্রাত্য বসুর নতুন ছবির ট্রেলার।

নুসরত জাহান। কাজল ছাড়া এলো চুল আর সাদামাঠা শাড়িতে এ কোন নুসরত, যিনি বন্য প্রেমে পাগল? যিনি শাড়ির আঁচলের পরোয়া না করে খালি পায়ে ছুটে যান লালমাটির পথ ধরে? যাঁর চোখে বিস্তর বেদনা। একই সঙ্গে ম্লান হাসি। অন্য দিকে রয়েছেন এক জন স্বামী। ‘মাস্টার’ আবির চট্টোপাধ্যায়। সাদা পাজামা পাঞ্জাবিতে তাঁর রহস্যজনক চোখ দু’টি অনেক গল্প বলতে চাইছে যেন। স্বামীর চিরাচরিত সংজ্ঞাটা যেন নিজের বাঁধন ছাড়া স্ত্রীকে পাখিপড়ার মতো করে পড়িয়ে নিতে চাইছেন।

স্মিতা-অশোকের দাম্পত্য জীবনের গল্পের পাশাপাশি আরেকটা প্লটে রয়েছে ‘বাবা হওয়া’র গল্প। যেখানে মূল ভূমিকায় অভিনয় করতে দেখা গেল বাংলাদেশের বিশিষ্ট অভিনেতা মোসারেফ করিমকে। কম পড়াশোনা জানা একটি লোক, যিনি কিনা পেশায় ব্যবসায়ী। নিজে সেভাবে পড়াশোনা না করতে পারলেও ছেলের পড়াশোনার জন্য কোনওরকম কসরত করতে বাকি রাখেন না তিনি। মোশারফের স্ত্রীয়ের ভূমিকায় অভিনয় করেছেন পৌলমী বসু।

১০ বছর বাদে ছবির পরিচালনায় হাত দিয়েছেন নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু। ফিরদাসৌল হাসান প্রযোজিত নতুন ছবি মুক্তি পাবে ১২ ফেব্রুয়ারি। বুদ্ধদেব গুহ-র দু’টি ছোটগল্প ‘বাবা হওয়া’ এবং ‘স্বামী হওয়া’ অবলম্বনে তৈরি এই চিত্রনাট্য।

আরও পড়ুন: আলিবাগ থেকে মু্ম্বই রওনা দিলেন বরুণ, ‘বৌদি’ ডাক শুনে লজ্জা পেলেন নাতাশা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest