Check out the list of awardees of banga bhushan 2022

Banga Bhushan 2022: ‘বঙ্গভূষণ’ পাচ্ছেন দেব-ঋতুপর্ণা, তালিকায় রয়েছেন আর কোন কোন শিল্পী?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগেই মুখ্যমন্ত্রীর হাত থেকে মহানায়ক সম্মান পেয়েছিলেন। এবার বঙ্গভূষণ সম্মান পাচ্ছেন অভিনেতা-সাংসদ দেব ওরফে দীপক অধিকারী। রবিবার ফেসবুকে পোস্ট করেছেন সেই খুশির খবর। মুখ্যমন্ত্রীর তরফে সম্মান প্রদানের সেই আমন্ত্রণপত্র শেয়ার করেছেন দেব। এই সম্মান পেয়ে তিনি আপ্লুত, তা জানাতে ভোলেননি অভিনেতা-প্রযোজক।

জানা গেছে, আগামী ২৫ জুলাই, সোমবার নজরুল মঞ্চে অভিনেতাকে সরকারের তরফে বঙ্গভূষণ সম্মান দেওয়া হবে। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে এই সম্মান গ্রহণ করবেন দেব।

তবে শুধু দেব নয় শিল্প জগৎ থেকে অনেক গুণী মানুষকেই এবারে ওই সম্মানে ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কে কে রয়েছেন তালিকায়? রয়েছেন, ঋতুপর্ণা সেনগুপ্তও। সাংস্কৃতিক মহল থেকে আরও যাঁদেরকে এই পুরস্কারে পুরস্কৃত করার কথা ঘোষণা করা হয়েছে তাঁরা হলেন, তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়, শরদ বাদক দেবজ্যোতি বসু। রয়েছেন গায়িকা কৌশিকী চক্রবর্তী, শ্রেয়া ঘোষালসহ অন্যান্য। অন্যদিকে বঙ্গবিভূষণ দেওয়া হচ্ছে গায়ক অভিজিৎ ভট্টাচার্যকে।

আরও পড়ুন: Gupi Gayen Bagha Bayen: পর্দায় ফিরছে গুপী-বাঘা! কী বলছেন পরিচালক পাভেল?

‘বঙ্গভূষণ’ সম্মান পাচ্ছেন তিন বিশিষ্ট অর্থনীতিবিদও। তালিকায় রয়েছেন অর্মত্য সেন, কৌশিক বসু এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ও। চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য রাজ্য সরকারের তরফে ‘বঙ্গবিভূষণ’ সম্মান দেওয়া হবে এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষকে। এছাড়াও কলকাতার তিনটি বড় ফুটবল ক্লাব – মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান ক্লাবকে বাংলার ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য ‘বঙ্গবিভূষণ’ দেওয়া হবে।

যদিও সূত্রের খবর, বিগত দু’দিন ধরে রাজনৈতিক চাপানোতরের কারণে এই অনুষ্ঠান বয়কট করার ডাক দিয়েছে বামেরা। বঙ্গসম্মান প্রত্যাখ্যানের জন্য বিশিষ্ট নাগরিকদের কাছে আবেদন জানান সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী।  তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ যদিও সিপিএমের এহেন আচরণকে কুরুচিকর মনোভাব বলেই পালটা আক্রমণ শানিয়েছেন।

আরও পড়ুন: Bismillah: যেন রাধা-কৃষ্ণ! মুক্তি পেল ঋদ্ধি-শুভশ্রী অভিনীত ‘বিসমিল্লা’-র পোস্টার! 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest